আসামিদের নিয়ে ‘গোপন উদ্দেশে’ মানবজমিনের মায়াভরা রিপোর্ট

1 min read

নিউজ ডেস্ক : সম্প্রতি একই দিন দুটি সংবাদ প্রকাশ করেছে জাতীয় দৈনিক মানবজমিন। কিন্তু রিপোর্ট দুটি নিয়ে শুরু হয়েছে চরম বিতর্ক। এমনকি বিশিষ্টজনরা বলছেন, আসামিদের নিয়ে তৈরিকৃত রিপোর্টে অপরাধের কথা না রেখে শুধু মায়াভরা গল্প বলা সংবাদ হতে পারে না। এর পেছেনে কোনো গোপন উদ্দেশ্য আছে। এখন কথা হলো- কি সেই রিপোর্ট আর কী সেই গোপন উদ্দেশ্য?

তাছাড়া চলমান মামলায় বিচারাধীন ব্যক্তিকে নিয়ে রিপোর্ট করাটাও মিডিয়া ট্রায়াল তৈরি করে, যা বিচার ব্যবস্থা ও বিচারপ্রার্থী উভয়ের জন্যই অমঙ্গলজনক হতে পারে। এসব নিউজ প্রকাশের আগে অবশ্যই যাচাই-বাছাই করা উচিত ছিল।

২১ এপ্রিলে প্রকাশিত মানবজমিনের প্রথমপাতা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা- ‘মেয়েটার কিডনিতে সমস্যা’ ও ‘ঋণ করে ছেলের মামলার খরচ যোগাচ্ছি’ শিরোনােমে ভিন্ন ভিন্ন দুটি নিউজ দেখা যায়। যে নিউজ দুটিতে দুজনই ডিজিটাল নিরাপত্তা আইনের ভিন্ন দুই মামলায় কারাবন্দী আছেন। আর এই রিপোর্ট দুটোর পুরোটা জুড়েই রয়েছে মায়াভরা গল্প। কিন্তু সাজাপ্রাপ্ত আসামির জন্য এতো দরদভরা রিপোর্ট কেন করলো মানবজমিন তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

শুধু তাই নয়, ওই রিপোর্ট দুটিকে নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে শেয়ার করছে বিদেশে পলাতক দেশবিরোধীচক্রের সদস্যরা। যারা বিদেশে বসে মিথ্যা তথ্য বিক্রি করে খাচ্ছে আর দেশের আসামিদের জন্য মায়া কান্না করছে। বিতর্কিত রিপোর্টকে শেয়ার করে তারা দেশের বিচার ব্যবস্থা ও আইনের প্রতি অসম্মান করছেন। যা একটি দেশের ভাবমূর্তি নষ্ট করে। একজন দেশপ্রেমিকের কাছে যা কোনোভাবেই কাম্য নয়।

এ বিষয়ে বিশিষ্ট আইনজীবী নিঝুম মজুমদার বলেন, দেশে স্বাধীনতাবিরোধী কিছু গণমাধ্যম এতোদিন ছিল লুকায়িত। কিন্তু ধীরে ধীরে তারা নিজেদের আসল রূপ বের করছে। এ কারণে প্রথম আলোর পর মানবজমিন এই কাজটি করলো। সাজাপ্রাপ্ত আসামিদের নিয়ে মিডিয়া ট্রায়াল সৃষ্টি করতেই মায়াভরা রিপোর্ট করেছে। যা গণমাধ্যম আইনের পরিপন্থী। তারা আসামি হয়েছেন, তাদের বিচারকার্য চলমান। কেউ অসুস্থ হতেই পারে, কেউ দরিদ্র হতে পারে। তার মানে এই না যে, অসুস্থ বলে তার সাজা হবে না কিংবা দরিদ্র বলে তার মামলা হবে না। স্বাধীন দেশে আইন সবার জন্যই সমান। সুতরাং মানবজমিনের দরদভরা রিপোর্ট দেখে বিভ্রান্ত হওয়ার কোনো সুযোগ নেই। এতে করে পলাতক দেশদ্রোহীরাও সুযোগ পেয়ে যাবে।

+ There are no comments

Add yours