উপজেলা নির্বাচনে বিএনপির ‘না’ অথচ চেয়ারম্যান প্রার্থী শতাধিক

1 min read

নিউজ ডেস্ক : শেষ পর্যন্ত উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে দলটি এই সিদ্ধান্ত নিয়েছে প্রথম ধাপের ১৫০টি উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হওয়ার পর।

সোমবার (১৫ এপ্রিল) রাতে বৈঠক করে বিএনপির নীতিনির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটি উপজেলা নির্বাচনও বর্জন করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু দলের এ সিদ্ধান্ত মানছে না দলটির তৃণমূল নেতারা। প্রথম ধাপের ১৫০টি উপজেলা নির্বাচনে শতাধিক বিএনপি স্থানীয় নেতা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। তারা বলছেন, ‘দলের সিদ্ধান্ত যাইহোক আমরা নির্বাচন করবো।’

কুমিল্লার মেঘনা ও নাঙ্গলকোটে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন বিএনপি ও ছাত্রদলের দুই নেতা। তারা হলেন মেঘনা উপজেলা বিএনপির আহ্বায়ক ও কুমিল্লা উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মো. রমিজ উদ্দিন এবং নাঙ্গলকোট উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি মাজহারুল ইসলাম। তাদের মতো প্রায় শতাধিক নেতা এখন নির্বাচন নিয়ে ব্যস্ত। দলের সিদ্ধান্তের চেয়ে নির্বাচনকে প্রাধান্য দিচ্ছেন তারা।

বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, উপজেলা নির্বাচনে যদি দলের কোনো নেতা অংশগ্রহণ করে তাহলে তাকে আজীবন বহিষ্কার করা হবে। কিন্তু হাইকমান্ডের এই কথাকে উপেক্ষা করে দলটির শতাধিক স্থানীয় পর্যায়ের নেতা এখন উপজেলা নির্বাচনের জন্য মাঠে নেমেছে। নির্বাচনকে ঘিরে এলাকায় সরগরম বিএনপির প্রার্থীরা। তারা ইতোমধ্যে জনসংযোগ শুরু করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে বিএনপি ক্ষমতার বাইরে। এ কারণে দলের অবস্থা যেমন শোচনীয় হয়েছে, তেমনি বেড়েছে জনবিচ্ছিন্নতা। আর এই জন্যই জনগণের সঙ্গে সম্পর্ক রাখাতে বিএনপির হাতে নির্বাচনের কোনো বিকল্প নেই। বিষয়টি দলটির হাইকমান্ড না বুঝলেও তৃণমূল নেতারা বুঝতে পেরেছে, তাই দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নিচ্ছে তারা।

+ There are no comments

Add yours