এবার বিএনপিকে নির্বাচনে অংশ নিতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

1 min read

নিউজ ডেস্ক : বর্তমান সরকার উৎখাত এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে বিএনপি-জামায়াত। আর এই দাবি আদায়ের লক্ষ্যে তারা এক দফা কর্মসূচি ঘোষণা করেছে। থেমে থেমে বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে দলটি। পশ্চিমাদের বিভিন্ন কথাবার্তায় দলটির নেতারা মনে করছেন- যুক্তরাষ্ট্রই ক্ষমতায় বসিয়ে দেবে বিএনপিকে।

কিন্তু বিএনপি এই আন্দোলনে আন্তর্জাতিক মদদ পেতে পুরোপুরি ব্যর্থ হয়েছে বলেই জানিয়েছে কূটনৈতিক সূত্র। সূত্রটি বলছে, প্রথম দিকে বিএনপি যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর পরোক্ষ মদদপুষ্ট হলেও পাশার দান উল্টে দিয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি ঘোষণা করেছে, বাংলাদেশে হাসিনা সরকার দুর্বল হলে তা ভারত এবং আমেরিকা কারও পক্ষেই সুখকর হবে না। নয়াদিল্লি একাধিক স্তরের বৈঠকে এই বার্তা বাইডেন প্রশাসনকেও জানিয়েছে এবং বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে আমেরিকার বর্তমান ভূমিকায় ভারত যে খুশি নয়, ওয়াশিংটনকে পৌঁছে দেওয়া হয়েছে সেই বার্তাও।

ফলে যুক্তরাষ্ট্র প্রথম দিকে বিএনপির আন্দোলনে পরোক্ষ মদদ দিলেও বর্তমান সময়ে কৌশল পাল্টিয়ে বিএনপিকে আন্দোলন ছেড়ে নির্বাচনে অংশগ্রহণের চাপ দিচ্ছে বলে জানিয়েছে একাধিক কূটনৈতিক সূত্র।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বাংলাদেশ নিয়ে ভারতের প্রকাশ্য এই অবস্থান এবং ভারতের এই অবস্থানের ফলে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কৌশল পরিবর্তনের কারণে বেকায়দায় পড়েছে বিএনপির হাইকমান্ড। কারণ, বিএনপির জনসমর্থন নেই, সাংগঠনিক দক্ষতা নেই, যোগ্য নেতৃত্ব নেই। তাই সরকার পতন করা বা জনগণের ভোটে নির্বাচনে জয় লাভ করা সম্ভব নয় বিএনপির পক্ষে।

+ There are no comments

Add yours