কেনো মিছিলে এসে মারা যাচ্ছেন বিএনপির কর্মীরা?

0 min read

নিউজ ডেস্ক : ১৯ আগস্ট ব্রাহ্মণবাড়িয়ায় পদযাত্রায় যোগ দিয়ে মোহাম্মদ মিয়া চান (৫৫) নামের এক বিএনপি নেতার মৃত্যু হয়। মিয়া চান জেলার বিজয়নগর উপজেলার চরইসলামপুর ইউনিয়নের মৃত মালু মিয়ার ছেলে। তিনি চরইসলামপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৫ নম্বর ওয়ার্ডের বর্তমান সদস্য। ইউনিয়ন বিএনপির তিনবারের সভাপতি ছিলেন তিনি।

এর কয় দিন আগে ২৮ জুলাই ঢাকায় বিএনপির মহাসমাবেশে যোগ দিয়ে মিছিলের মধ্যেই অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেছেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মাহমুদ হোসেন। সেদিন দুপুর সাড়ে ১২টার দিকে নয়াপল্টনের কাছে ফকিরাপুলে মিছিলের সামনের সারিতে থাকা মাহমুদ অসুস্থ হয়ে পড়েন। এ সময় জ্ঞান হারালে তাকে দ্রুত ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একই দিনে মিছিল চলাকালীন সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানও অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিগত ১৫ দিনে এমন আরো অসংখ্য ঘটনা ঘটেছে। যেখানে দেখা যাচ্ছে, বিএনপি নেতারা মিছিলে অংশ নিচ্ছেন এবং মারা যাচ্ছেন। এ বিষয়ে অনুসন্ধান চালালে বেরিয়ে আসে ভয়ংকর তথ্য।

১৫ বছর ধরে ক্ষমতার বাইরে থাকায়, বিএনপির সঙ্গে থাকা নেতাদের অনেকেই অভাবে দিন পার করছেন। বিশেষ করে যারা রাজনীতি করেই পেট চালাতো, তারা ভীষণ অভাবে পড়েছেন। এ সুযোগে পেটের দায়ে তারা চুরি এবং ছিনতাইকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন। ইতিমধ্যে একাধিক বিএনপির কর্মীকে মিছিলের নামে মাদক বিক্রির সময় মাদকদ্রব্যসহ হাতেনাতে আটক করা হয়েছে। ফলে বিভিন্ন মিছিল মিটিংয়ে বিএনপির অভাবী নেতারা কিছু পয়সা ওয়ালা কর্মীকে টার্গেট করে ছিনতাই করে। এসময় কোনো নেতাকর্মী বাড়াবাড়ি করলে তার পিঠে ছুরি মেরে দেয় ওই অভাবী কর্মীরা। ফলে মিছিলে এসে কিছু কর্মী আহত কিংবা মারা যাচ্ছেন।

সঙ্গে বিএনপির রাজনীতি অভ্যন্তরীণ দ্বন্দ্বে জর্জরিত। এলাকায় নিজেদের প্রভাব বিস্তারে কিছু নেতাকে পথ থেকে সরিয়ে দিলে নিজের পথ সুগম হয়। এ বিবেচনায় বিএনপির একপক্ষ এসব মিছিলকে পথের কাঁটা সরানোর মাধ্যম হিসেবে বিবেচনা করছে বলে খবর পাওয়া গেছে।

আর একারণেই মিছিলে জীবন দিতে হয়, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মাহমুদ হোসেনকে। কারণ সেই এলাকার অপর আহ্বায়ক অ্যাডভোকেট মো. শাখাওয়াত হোসেন খানের সঙ্গে নারায়ণগঞ্জ বিএনপির ক্ষমতা ভাগাভাগি নিয়ে রাজনৈতিক কোন্দল ছিলো মাহমুদের। শাখাওয়াত হোসেন বহুদিন থেকে চাচ্ছিলেন মাহমুদ হোসেনকে দুনিয়া থেকে সরিয়ে দিতে। কিন্তু সুযোগ পাচ্ছিলেন না। অবশেষে নারায়ণগঞ্জের মিছিল সেই সুযোগ করে দেয়। আর এই মিছিলে শাখাওয়াতের লোকজন নারায়ণগঞ্জ বিএনপির নেতা মাহমুদকে খুন করেছে বলে জানা গেছে।

বিশিষ্টজনরা বলছেন, এভাবে মিছিল করতে এসে জীবন দেয়ার বিষয়টি মর্মান্তিক। বিএনপি যদি এখনো দলীয়কোন্দল থেকে বের হতে না পারে, তবে দলীয় নেতাদের মৃত্যুর মিছিল দীর্ঘ হবে। এরফলে অনেক কর্মীই আর বিএনপির মিছিলে আসতে চাইবে না।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours