যুক্তরাষ্ট্র স্যাংশন দিলে বিএনপির খুশি হওয়া কতোটা যৌক্তিক?

0 min read

নিউজ ডেস্ক: বিএনপি নেত্রী রুমিন ফারহানা তার ইউটিউব চ্যানেলে বলেছেন যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞা নিয়ে। ভিডিওতে বলা রুমিনের কথা শুনে মনে হয়, বাংলাদেশে স্যাংশন দিলে বিএনপি মনে হয় খুশি হন। অথচ কোনো সুস্থ মস্তিষ্কের দেশপ্রেমিক বাংলাদেশী স্যাংশন সমর্থন দিতে পারে না।

মূলত যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা জারি করলে, সেইসব দেশের সঙ্গে মার্কিন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনোরকম লেনদেন বা সম্পর্ক রক্ষা করতে পারে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে, এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানও সেটি করতে পারে না। যাদের ওপর নিষেধাজ্ঞা থাকবে, তারা যুক্তরাষ্ট্রেও প্রবেশ করতে পারবেন না।

ফলে বোঝাই যাচ্ছে, একটি নিষেধাজ্ঞা বাংলাদেশকে বাণিজ্যিকভাবে কতোটা দুর্বল করে দিতে পারে। কারণ, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের অসংখ্য ব্যবসায়িক সম্পর্ক রয়েছে।

এছাড়া স্যাংশন দিলে, শুধু যুক্তরাষ্ট্রই না তার সঙ্গে থাকা বন্ধুরাষ্ট্রর কানাডা, যুক্তরাজ্য, জার্মানি বা অস্ট্রেলিয়ার মতো দেশগুলোর সঙ্গেও সম্পর্ক নষ্ট হয়। ফলে ওসব দেশেও কাজের সুযোগ কমে যায়। যার ফলে প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের ক্ষতি হয়ে যায়। কিন্তু এরপরও যুক্তরাষ্ট্র স্যাংশন দিলে বিএনপি খুশি হয়।

যা প্রমাণ করে, দেশের ক্ষতির চেয়ে বিএনপির কাছে ক্ষমতাটাই মুখ্য। এমন স্বার্থলোভী দল ক্ষমতায় আসলে দেশ আবার বিএনপি শাসনামলের মতো দুর্নীতিতে চ্যাম্পিয়ন হবে। এসব দলকে বয়কট করা সময়ের দাবি।

+ There are no comments

Add yours