‘ভ্যাকেশন মুডে’ বিএনপি নেতারা : গণমিছিল শেষ হওয়ার আগেই সমাপ্তি ঘোষণা

1 min read

নিউজ ডেস্ক : সরকারের পদত্যাগের দাবিতে রাজধানীতে গণমিছিল শেষ হওয়ার আগেই সমাপ্তি ঘোষণা করেছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান।

নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন তার বক্তব্য শেষে বেলা সাড়ে ৩টায় আনুষ্ঠানিকভাবে গণমিছিল শুরুর ঘোষণা দেন। কথা ছিল মগবাজার মোড় হয়ে নয়াপল্টনে এসে মিছিলের সমাপ্তি ঘোষণা দেবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

কিন্তু মিছিলের প্রথম অংশ মগবাজার পৌঁছালে তড়িঘড়ি করে সমাপ্তি ঘোষণা করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। আমান বলেন, ‘আমাদের গণমিছিল আজ এখানেই শেষ। আমি মিছিলের সমাপ্তি ঘোষণা করছি। আপনারা সবাই শান্তিপূর্ণভাবে বাড়ি ফিরে যাবেন। কোনো ধরনের ঝামেলা করবেন না। মিছিলের পেছনে যারা আছেন তারাও মগবাজার এসে মিছিল শেষ করবেন।’ তার ঘোষণা দেওয়ার প্রায় ১ ঘণ্টা পর মিছিলের শেষ অংশ নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অতিক্রম করে। আমানের এমন ঘোষণায় বিএনপির তৃণমূল নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

জানা গেছে, থার্টি ফাস্ট নাইট উদযাপন এবং শীতকালীন ভ্যাকেশনের প্রস্তুতি নিতে আমানউল্লাহ আমানের মতো সব কেন্দ্রীয় নেতারাই তড়িঘড়ি করছেন। তাই ড. খন্দকার মোশাররফ হোসেন ঘোষণা দিয়েছেন ২০২৩ সালের ১১ জানুয়ারি সারাদেশে বিভাগ ও মহানগরে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত চার ঘণ্টা গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। এর মধ্যে কোনো কর্মসূচি থাকবে না।

দলটির কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দলের সিনিয়র নেতারা ‘ভ্যাকেশন মুডে’ আছেন। তাদের বাড়ি ফেরা খুব তাড়াহুড়া। আমানউল্লার আমানের একটু বেশিই তাড়া তাই মিছিল শেষ হওয়ার আগেই সমাপ্তি ঘোষণা করেছেন তিনি।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই শীতকালীন ভ্যাকেশনেই বিএনপির আন্দোলন সংগ্রাম থেমে যাবে। এতদিন খুব কষ্ট করে তৃণমূল নেতাকর্মীদের চাঙ্গা করেছিল। থার্টি ফাস্ট নাইট উদযাপন এবং শীতকালীন ভ্যাকেশনে সব আবার আগের মতো ঝিমিয়ে পড়বে। আন্দোলন জোরদারে তেমন কোনো কর্মসূচিও দেয়নি বিএনপি। দিয়েছে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি। যা কোনো কর্মসূচির মধ্যেই পড়ে না। কেননা সব দলের রাজনৈতিক কার্যালয়ে সব সময় নেতাকর্মীরা উপস্থিত থাকে। বিএনপির ক্ষেত্রে বিষয়টা অবশ্য ভিন্ন।

+ There are no comments

Add yours