নির্বাচন কমিশন গঠন: জনগণের কাছে বিএনপির পরাজয়

1 min read

নিউজ ডেস্ক : সার্চ কমিটি গঠনের পর থেকেই বিরোধিতা করছিল বিএনপি। বিশ্বস্ত সূত্র থেকে জানা যায়, বিএনপি আশা করেছিল- নতুন যে নির্বাচন কমিশন গঠিত হবে তাতে বিতর্কিত ব্যক্তিরাই থাকবেন। এর ফলে বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে নিয়ে বিএনপি রাজপথে আন্দোলন জোরদার করতে পারবে। কিন্তু সদ্য নিয়োগপ্রাপ্ত নির্বাচন কমিশন দেশের অধিকাংশ মানুষের কাছেই নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হওয়ায় বিষয়টিকে জনগণের কাছে বিএনপির পরাজয় হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, নতুন নির্বাচন কমিশন অধিকাংশ মানুষের কাছেই গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়েছে। বিশেষ করে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সরকার যাকে নিয়োগ দিয়েছে তার অতীত ইতিহাস অত্যন্ত ইতিবাচক এবং তিনি একজন সৎ, নিষ্ঠাবান সরকারি কর্মকর্তা হিসেবে সকলের কাছে পরিচিত।

এ বিষয়ে বিজ্ঞজনরা বলছেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি যে আন্দোলনের পরিকল্পনা করেছিল, সেই পরিকল্পনা শুরুতেই হোঁচট খেয়েছে। তাই কোনো উপায় না দেখে দলটির নেতারা বলছেন, ‘নতুন নির্বাচন কমিশন (ইসি) নিয়ে কোনো আগ্রহই নেই বিএনপির।’

কারণ, দলটির সংকট এখন বেড়েই চলেছে। তাদের কোনো আন্দোলনই জনগণের আগ্রহ ছিল না। আগে আন্দোলনে বিএনপির নেতাকর্মীরা উৎসাহ-উদ্দীপনা পেতো, এখন সেই উৎসাহ-উদ্দীপনাও হারিয়ে ফেলেছে তারা। উল্টো নেতাকর্মীরাই এখন মনে করছে, এই ধরনের আধা আন্দোলন, আধা সমঝোতা দলকে শেষ করে ফেলেছে।

রাজনৈতিক সূত্রগুলো বলছে, বিএনপির পায়ের নিচে মাটি নেই। আগামী নির্বাচনেও জনগণ তাদের সাথে থাকবে না জেনে বিভ্রান্তির অপরাজনীতি করে যাচ্ছে দলটি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours