অভিজ্ঞ এই কমিশন জনগণের আস্থা পূরণে সক্ষম : এম সাখাওয়াত হোসেন

1 min read

নিউজ ডেস্ক : নির্বাচন আইনের অধীনে গঠিত দেশের প্রথম নির্বাচন কমিশনের ওপর ভরসা রাখছেন সাবেক সিইসিরাও। নতুন নির্বাচন কমিশনারদের স্বাগত জানিয়ে সাবেক সিইসি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন বলেছেন, সিনিয়র ও অভিজ্ঞ হওয়ায় এই কমিশন জনগণের আস্থা পূরণে সক্ষম।

সোমবার গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সদ্য নিয়োগপ্রাপ্ত নতুন নির্বাচন কমিশন অধিকাংশ মানুষের কাছেই ইতিবাচক এবং গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সরকার যাকে নিয়োগ দিয়েছে তার অতীত ইতিহাস অত্যন্ত ইতিবাচক এবং তিনি একজন সৎ, নিষ্ঠাবান সাবেক সিনিয়র সচিব হিসেবে সকলের কাছে পরিচিত।

এবারের কমিশনকে সবচেয়ে শক্তিশালী অ্যাখ্যা দিয়ে সাবেক সিইসি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন বলেন, নতুন এই কমিশনে দুইজন সিনিয়র সচিব কমিশনার হিসেবে এসেছেন। দুইজন সিনিয়র সচিব এর আগে কমিশনার হিসেবে কখনো কমিশনে ছিলেন না। এবং একজন দায়রা জজ আদালতে ছিলেন। এই অনুপাতে যে কোনো অভিজ্ঞতা বা অ্যাডমিনিস্ট্রেটিভ অভিজ্ঞতার আলোকে আমি বলবো এবারের কমিশন অনেক স্ট্রং।

সাখাওয়াত হোসেনের মতে, নতুন ইসি’র প্রথম চ্যালেঞ্জ হচ্ছে নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনা। দ্বিতীয়ত, নির্বাচনে ভোটারদের যে অনাস্থা ও বিমুখতা দেখা যাচ্ছে এ থেকে জনগণকে নির্বাচনমুখী করা। নতুন ইসিকে তাদের মত করে সুষ্ঠু নির্বাচনের প্রচেষ্টা করতে হবে। আইনের সঠিক প্রয়োগ এবং স্টেক হোল্ডারের সঙ্গে যোগাযোগ রক্ষা করে কাজ করতে হবে। নির্বাচনে যেসব অভিযোগ আসবে সেগুলোকে সঠিকভাবে খতিয়ে দেখতে হবে এবং সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

উল্লেখ্য, সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন। তার সঙ্গে কমিশনারের দায়িত্ব পালন করবেন আরও চারজন- অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ রাশেদা সুলতানা ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours