অবশেষে আন্দোলনের দফা কমাতে শুরু করলো বিএনপি

1 min read

নিউজ ডেস্ক : হুঙ্কার দিয়ে, গর্জন দিয়ে আন্দোলনে নেমেছিল বিএনপি। কেন্দ্র থেকে শুরু করে বিভাগ, মহানগর, জেলা-উপজেলা এবং ইউনিয়ন পর্যায়েও আন্দোলন করেছে। কিন্তু আন্দোলনের দাবি-দাওয়া নিয়ে বারবার চলছিল ঝামেলা। সেই ঝামেলা অবশেষে কমাতে রাজি হয়েছে বিএনপি। অর্থাৎ ১০ দফা দাবি নিয়ে যে আন্দোলন শুরু করেছিল দলটি, সেই দফা কমাচ্ছে শিগগিরই।

বিএনপির আন্দোলনের ১০টি দফা ছিল- ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার গঠন, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও ইভিএম বাতিল, খালেদা জিয়াসহ বিরোধীদলীয় সব নেতাকর্মী, সাংবাদিক এবং আলেমদের সাজা বাতিল, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এবং বিশেষ ক্ষমতা আইন বাতিল, বিদ্যুৎ, জ্বালানি, গ্যাস ও পানিসহ জনসেবা খাতের মূল্য কমানো, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো, রাষ্ট্রীয় সব দুর্নীতি চিহ্নিত করতে কমিশন গঠন, গত ১৫ বছরে গুমের শিকার সব নাগরিককে উদ্ধার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও বিচার বিভাগকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়া। কিন্তু এসব দাবি আর রাখছে না দলটি।

ভিন্ন পথে হাঁটার জন্য নিজেদের দাবি থেকে দফা কমাচ্ছে জাতীয়তাবাদী দলটি। আপাতত বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে অটল দলটি অর্থাৎ ক্ষমতাসীন সরকারের পদত্যাগ করে নিরপেক্ষ ও তত্ত্বাবধায়ক সরকার গঠন এবং ইভিএম বাতিলের দাবিতেই বর্তমান আন্দোলন করছে বিএনপি। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) মিটিং করতে গিয়েও দৃঢ়ভাবে এসব কথা জানিয়েছে বিএনপি।

জানা যায়, খালেদার মুক্তি কিংবা দ্রব্যমূল্য কমানোর আন্দোলন করে বিশেষ লাভ হচ্ছে না বিএনপির। কেননা খালেদা জিয়া আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত, তাই তার পুরোপুরি মুক্তির বিষয়টি সরকারের হাতে না। তবে নির্বাহী আদেশে খালেদার সাজা কমিয়ে বাসায় থাকার সুযোগ দেওয়া হয়েছে। তাছাড়া করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বৈশ্বিক ডলার সংকটের প্রভাবে দ্রব্যমূল্য কমানো সহজ হবে না। তাই আন্দোলনে এসব দফা দিয়ে বিব্রত হচ্ছে বিএনপির নেতারা। তাই শুধু তত্ত্বাবধায়ক সরকার, নির্বাচন কমিশন, সরকারের পদত্যাগ এবং ইভিএম বাতিলের আওয়াজ তুলতে যাচ্ছে।

বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় জানান, যেসব দাবিতে দলের লাভ নেই, সেসব দাবি আর আন্দোলনে রাখা হবে না। এখন লক্ষ্য আমাদের ক্ষমতা দখল। সরকারকে হটানো। তাই দফা কমিয়ে দ্রুতই মাঠে নামবো আমরা। রমজানের জন্য মাঠ কিছুটা কম দখলে রাখবো। কিন্তু আগামী মে মাস থেকে রাজপথে নতুন বিএনপিকে দেখবে সরকার। শুধু সময়ের অপেক্ষা।

+ There are no comments

Add yours