শ্রীলঙ্কা ও আইএমএফের ঋণ: ভেস্তে গেলো সব ষড়যন্ত্র

1 min read

নিউজ ডেস্ক : গত এপ্রিলে ভয়াবহ অবস্থার সাক্ষী হয় দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে ধ্বসে যায় দেশটির অর্থনীতি। একেবারে দেউলিয়া হয়ে যায় তারা। এসব মিলিয়ে বিদ্রোহে নেমে সরকারকে উৎখাত করে লঙ্কান জনতা। আর এসব নিয়ে রাজনীতি শুরু করে বাংলাদেশের একটি চক্র। তারা বিভিন্ন মাধ্যমে প্রকাশ করতে শুরু করেছিল বাংলাদেশও দেউলিয়া হবে। কিন্তু তাদের সকল ধারণা ভুল প্রমাণ করেছে বাংলাদেশ সরকার।

এরপর ওই চক্র শুরু করে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ ষড়যন্ত্র। বাংলাদেশকে সহজ শর্তে ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছে আইএমএফ। এটা যেন সহ্য করতে পারছে না বিরোধী শিবিরের বিএনপি-জামায়াত চক্র। তারা এর বিরোধীতা করছিলো। তবে তাদের সকল ষড়যন্ত্রের মুখে চুনকালি দিয়েছে আইএমএফ। বাংলাদেশ পাচ্ছে বিশাল পরিমাণ ঋণ সুবিধা।

অন্যদিকে তাদের ‘দেউলিয়া’ তত্ত্ব এসেছিল যে দেশ থেকে, সেই শ্রীলঙ্কা বঞ্চিত হচ্ছে ঋণ থেকে। ডিসেম্বরে আইএমএফ থেকে ঋণ পাওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। কিন্তু ভারতের ইকোনমিক টাইমসের এক সংবাদে বলা হয়েছে, আগামী মাসে শ্রীলঙ্কা এ ঋণ না-ও পেতে পারে। ২০২৩ সালের মার্চের আগে শ্রীলঙ্কার ঋণ পাওয়ার সম্ভাবনা নেই।

শ্রীলঙ্কার নেওয়া মোট ঋণের পরিমাণ ৯ হাজার ৭০০ কোটি ডলার। এর মধ্যে ৫ হাজার ১০০ কোটি ডলারই বিদেশি উৎস থেকে নেওয়া। গত এপ্রিলে শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে জানায়, তারা আপাতত বিদেশি ঋণ পরিশোধ করতে পারবে না।

এরপর নতুন ঋণ পেতে তৎপরতা শুরু করে দেশটির সরকার। তার অংশ হিসেবে আইএমএফের সঙ্গে ঋণ আলোচনা শুরু করে তারা। কিন্তু সেই ঋণও তারা আপাতত পাচ্ছে না বলেই ইকোনমিক টাইমসের সংবাদে বলা হয়েছে।

এর আগে বাংলাদেশের গুজব চক্র আইএমএফের ঋণ নিয়ে অপপ্রচার চালায়। বাংলাদেশকেও এই সুবিধা থেকে বঞ্চিত করতে চেয়েছিল। কিন্তু আইএমএফের প্রতিনিধিরা বাংলাদেশের অর্থনীতি পর্যবেক্ষণ করে ঋণ দিতে সম্মত হয়েছে। বাংলাদেশকে ৪৫০ কোটি ডলারের ঋণ দিতে সম্মত আইএমএফ। এতে করে ভেস্তে গেছে অপপ্রচারকারীদের সব ষড়যন্ত্র।

+ There are no comments

Add yours