বিএনপির রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন কর্মীরা

1 min read

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ দিনের কর্মসূচি দিলেও তাতে সাড়া নেই কর্মীদের। এ অবস্থায় দলের ভবিষ্যৎ নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে দলের হাইকমান্ডের।

গত ৩০ মে শুধু ভোর ৬টায় দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন হাতে গোনা কয়েকজন নেতা।

সেদিন সকাল ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও মাজার জিয়ারত করেন। তবে এর বেশি আর কোনো সভা-সমাবেশ অনুষ্ঠিত হয়নি বিএনপির। যদিও কথা ছিল তারা ১৫ দিনের কর্মসূচি পালন করবে। কিন্তু কাউকেই মাঠে খুঁজে পাওয়া যায়নি।

ঢাকা মহানগরীর ৪০টি স্থানে ঢাকা মহানগর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে অসহায়-দুঃস্থ মানুষের মধ্যে খাদ্যদ্রব্য ও বস্ত্র বিতরণ করার কথা থাকলেও পুরো ঢাকা ঘুরে বিএনপি নেতাদের খুঁজে পাওয়া যায়নি।

কিন্তু কেন এ অনীহা? জানতে চাইলে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বলছেন, মূলত সিনিয়রদের একপেশে সিদ্ধান্তের কারণে তৃণমূল কর্মীরা দিন দিন আস্থা হারিয়ে ফেলছে। ত্যাগী নেতাদের সুবিধা না দিলে এমন হওয়াটাই স্বাভাবিক।

বিএনপির ১৫ দিনের কর্মসূচিকে হাস্যকর দাবি করে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির সেই আগের ধার বর্তমানে নেই। একেবারেই ভোঁতা হয়ে গেছে বিএনপি। এ থেকে প্রমাণিত হয়, বিএনপি সাংগঠনিকভাবে সুসংগঠিত নয়। যার প্রমাণ ৩০ ও ৩১ মে’তে বিএনপির কর্মসূচিতে কর্মীর অভাব।

+ There are no comments

Add yours