যে কারণে মান-অভিমান ভুলে প্রকাশ্যে মিলিত হলো স্বামী-স্ত্রী

1 min read

নিউজ ডেস্ক : বাংলাদেশের রাজনীতিতে স্বামী-স্ত্রী খ্যাত বিএনপি-জামায়াত মান-অভিমানের অনেক নাটকীয়তার পর প্রকাশ্যে মিলিত হলো। যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানান আলোচনা সমালোচনা। তাদের মিলিত হওয়ার দৃশ্য দেখে লজ্জায় মুখ ঢাকছেন অনেকেই।

সোমবার (২৫ মার্চ) এক টেবিলে বসে দুই দলের শীর্ষ নেতাদের হাস্যোজ্জ্বল চিত্রই বলে দেয়- বিস্বস্ত সঙ্গীদের প্রকাশ্যে পেয়ে বেজায় খুশি বিএনপি-জামায়াতের নেতারা। সেখানেই মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত দল জামায়াতের আমির ঘোষণা দেন- ‘বিভেদ ভুলে বিএনপির সঙ্গে পথ চলতে চায় জামায়াত। সরকারবিরোধী আন্দোলনে বিএনপির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে অংশ নেবেন তারা।’

এতদিন রাজনৈতিক কৌশল হিসেবে স্ত্রী জামায়াতকে দূরে সরিয়ে রেখে বিচ্ছেদের নাটক সাজিয়েছিলো বিএনপি। কারণ, প্রকাশ্যে জামায়াত যদি বিএনপির সঙ্গে থাকলে অন্য দলগুলো বিএনপির সাথে জোটবদ্ধ থাকতে চায়নি। পাশাপাশি জামায়াতকে নিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও নেতিবাচক ধারণা রয়েছে। তাই জামায়াতের সঙ্গে এতদিন দূরত্বের নাটক করে আসছিলো বিএনপি। কিন্তু নানা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো শরিক দলই সুখ দিতে পারেনি বিএনপিকে। তাই শেষমেশ বাড়ি ফিরলো স্বামী।

বিএনপি-জামায়াতের দুই দশকেরও বেশি সময়ের সংসার। তাদের বোঝাপড়াটাও ভালো। কারণ, দুই দলই স্বাধীনতার বিপক্ষের শক্তি। জানা গেছে, স্ত্রী হিসেবে পূণার্ঙ্গ সম্মান চেয়েছে জামায়াত। এবং ক্ষমতায় গেলে নির্দিষ্ট আসন ও মন্ত্রনালয়ের দাবিতে রাজি হওয়ার পরই বিএনপি-জামায়াত অর্থাৎ স্বামী-স্ত্রী মিলে প্রকাশ্যে মিলিতে হওয়ার সিদ্ধান্তে উপনিত হয়।

+ There are no comments

Add yours