আন্তর্জাতিক ‘চাপ’ মানবেন না নেতানিয়াহু

0 min read

রাফায় স্থল অভিযান চালানোর ক্ষেত্রে আন্তর্জাতিক চাপ মানবেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশই রাফায় স্থল অভিযানের বিপক্ষে অবস্থান নিয়েছে। সতর্ক করছে ইসরায়েলকে।

কিন্তু নেতানিয়াহু জানিয়েছেন, দক্ষিণ গাজার রাফায় পরিকল্পিত স্থল অভিযান চালানো হবে। ফলে আরও বহু বেসামরিক ফিলিস্তিনি প্রাণ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু বলেছেন, বাস্তব লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত কোনো চাপ আমাদের থামাতে পারবে না। এসব লক্ষ্যের মধ্যে রয়েছে, হামাসের হাতে জিম্মিদের মুক্তি, হামাস মুক্তি গাজা ও ইসরায়েলের বিরুদ্ধে যাতে আর কোনো হুমকি গাজায় না থাকে তার নিশ্চিয়তা।

আর এই সব নিশ্চয়তার জন্যই আমরা রাফায় অভিযান চালাবো। গাজায় যুদ্ধবিরতি কার্যকরের ইস্যুতে দোহায় যখন আলোচনা শুরু হবে, তখন এ ধরনের মন্তব্য এল ইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছ থেকে।

গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় হামলা চালাচ্ছে দলখদার বাহিনী। এতে নিহত হয়েছেন ৩১ হাজারের বেশি। আহত হয়েছেন প্রায় ৭৪ হাজার।

এদিকে নেতানিয়াহুর পদত্যাগ দাবি করে বিক্ষোভ করছেন হাজার হাজার ইসরায়েলি। বড় বড় শহরগুলোতে শনিবার বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি, নেতানিয়াহুকে অবশ্যই পদত্যাগ করতে হবে।

গাজায় ইসরায়েলি সরকার যেভাবে যুদ্ধ পরিচালনা করছে সে বিষয়ে দেশটির সাধারণ জনগণ বেশ ক্ষুব্ধ। এছাড়া গাজায় হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিষয়েও ইসরায়েলি সরকারের ব্যর্থতায় দেশজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

+ There are no comments

Add yours