আমার অভিনয়গুরু মামুনুর রশীদ : চঞ্চল চৌধুরী

1 min read

দেশবরেণ্য অভিনেতা মামুনুর রশীদের জন্মদিন আজ। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এই গুণী অভিনেতা জীবনের ৭৫ বসন্ত পেরিয়ে ৭৬-এ পা রাখলেন। ১৯৪৮ সালের আজকের দিনেই পৃথিবীর আলো দেখেছেন তিনি। তবে এখনো নিজকে ১৯ বছরের তরুণ বলেই মনে করেন মামুনুর রশীদ।

জীবনে জন্মদিনও পালন করেছেন ১৯ বার। কারণ, লিপ ইয়ারে জন্ম তাঁর।

অন্যদের থেকে তাঁর জন্মদিনের বিশেষত্ব হচ্ছে প্রতিবছর নয়, চার বছর পর পর আসে অভিনেতার এই বিশেষ দিন। তাই জন্মদিনের অপেক্ষায় থাকেন তাঁর অনুরাগীরা।

এই জন্মদিন রাঙাতে তাই আয়োজন করা হয়েছে উৎসবের, আনন্দ মিলনমেলার। মামুনুর রশীদের হাতে গড়া নাট্যদল আরণ্যক থেকে অভিনয়জীবন শুরু করেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। গুরু মামুনুর রশীদের জন্মদিনে ছবি এঁকে তিনি দিয়েছেন ‘গুরুদক্ষিণা’। সঙ্গে লিখেছেন আবেগঘন পোস্ট।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এই অভিনেতা লিখেছেন, ‘এই মানুষটার সান্নিধ্যে না এলে হয়তো আমি অভিনেতা পরিচয়ে পরিচিত হতে পারতাম না। সৃষ্টিশীল যেকোনো সাধনা করতে গেলে গুরু লাগে, আমার অভিনয়গুরু মামুনুর রশীদ। আজ তাঁর জন্মদিন। নিজের হাতে তাঁর ছবি এঁকে ক্ষুদ্র একটা গুরুদক্ষিণা দিলাম। শুভ জন্মদিন গুরু।’

মামুনুর রশীদের জন্মদিন উপলক্ষে তিন দিনের বিশেষ উৎসবের আয়োজন করেছে তাঁর হাতে গড়া নাট্যদল আরণ্যক। উৎসবে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা। ২৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ আয়োজনটি হবে শিল্পকলা একাডেমি, চ্যানেল আই প্রাঙ্গণ ও মহিলা সমিতিতে। আজ বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবের উদ্বোধন করবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এ ছাড়া দেশ-বিদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বরাও আসবেন অতিথি হয়ে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours