নয়া মোড়: তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে পিছু হটছে বিএনপি

0 min read

নিউজ ডেস্ক: অবশেষে তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে পিছু হটার সিদ্ধান্ত নিচ্ছে বিএনপির হাইকমান্ড। দীর্ঘ ১৫ বছর ধরে সরকার পতনের দাবির আন্দোলনে জল ঢেলে নতুন মধুর খোঁজ করছে দলটি।

সিঙ্গাপুরে হওয়া এক রুদ্ধদ্বার বৈঠক থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এমন সিদ্ধান্ত এসেছে বলে জানিয়েছে দলের একাধিক বিশ্বস্ত সূত্র। ওই বৈঠকের সময় উপস্থিত ছিলেন চিকিৎসার নামে সিঙ্গাপুরে যাওয়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস।

মূলত দলের কর্মপরিকল্পনা ঠিক করতে তারা সিঙ্গাপুর গেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। আর সেখানেই লন্ডন থেকে আসেন দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত পলাতক বিএনপির ওই দ্বিতীয় সর্বোচ্চ নেতা তারেক রহমান।

অন্যদিকে কর্মীদের আন্দোলনে রেখে বিদেশে অবস্থান করছেন স্থায়ী কমিটির বাকি নেতারা। তাদের মধ্যে থাইল্যান্ডে রয়েছেন ২ জন, বাকি দুইজন লন্ডন ও ভারতে।

একযুগের আন্দোলনেও যেহেতু সুফল মেলেনি তাই একপ্রকার অপারগ হয়ে তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে বিদায় জানিয়েছে দলটি। এর ফলে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে এখন নানা সমীকরণ মেলাতে বসেছে দলের হাইকমান্ড। চলতি সপ্তাহেই তারা তারেক রহমানের সঙ্গে সমন্বয় করে একটি খসড়া নিয়ে দেশে ফিরবেন বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হয়ে দলের নীতিনির্ধারণী এক শীর্ষ নেতা বলেন, ‘বিএনপির হাইকমান্ডের সিদ্ধান্ত অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকার আর হচ্ছে না। দল নতুন সিদ্ধান্ত নিয়ে মাঠে নামবে। প্রয়োজনে দলকে টিকিয়ে রাখতে আপোষ করাও হতে পারে।’

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours