বিএনপির এক দফা আন্দোলনে ভরসা নেই সিনিয়রদের

1 min read

নিউজ ডেস্ক: সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এই লক্ষ্যে ঢাকায় দুই দিন এবং সারা দেশে এক দিন পদযাত্রা করছেন তারা। ১২ জুলাই বুধবার বিকেলে রাজধানীর নয়াপল্টনের সমাবেশ থেকে এই এক দফা দাবির কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এরই মধ্যে এই এক দফা দাবি নিয়ে বিএনপিতে এখন রীতিমতো বিদ্রোহ তৈরি হয়েছে। দলের তৃণমূলের নেতাকর্মীরা এবং স্থানীয় নেতৃবৃন্দ এখন চূড়ান্ত আন্দোলনের জন্য নেতৃবৃন্দকে চাপ সৃষ্টি করছে। এছাড়া একদফা দাবি নিয়ে বিএনপির স্থায়ী কমিটির কেউ কেউ দিচ্ছেন ভিন্ন মত। বিএনপি নেতা ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আন্দোলনের একটা চাপ আছে এবং জনগণও চায় আন্দোলন করতে। কিন্তু আমরা আন্দোলন-কর্মসূচি দিতে পারছি না। আন্দোলন যেটা হচ্ছে, তাও দায়সারা। একের পর এক সরকার আমাদের উপর চপেটাঘাত করছে এবং আমরা হজম করছি, অপেক্ষা করছি আরেকটি চপেটাঘাতের।

বিএনপি’র মধ্যে এখন সুস্পষ্টভাবে দুটি ধারার লক্ষ্য করা যাচ্ছে, একটি ধারা চাচ্ছে যে এখনি বড় ধরনের কোনো আন্দোলনে না গিয়ে সংগঠন গোছাতে এবং অন্য ধারাটি চাচ্ছে এখনি সর্বাত্মক আন্দোলন। বিএনপি’র একজন নেতা বলেছেন যে, সরকারের সারা দেশে দুর্নীতি-অনিয়ম ইত্যাদি নিয়ে আল-জাজিরার করা প্রতিবেদনকে ক্যাশ করে আমরা সরকারের বিরুদ্ধে একটি সর্বাত্মক আন্দোলন শুরু করতে পারি। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব কেন এই আন্দোলন করছে না সেটি একটি বড় প্রশ্ন। তবে সরকারবিরোধী আন্দোলন হোক বা না হোক, নেতৃত্বের পরিবর্তন নিয়ে বিএনপি’র মধ্যে যে একটা বড় ধরনের আন্দোলন হতে যাচ্ছে তাও মোটামুটি নিশ্চিত।

বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ মনে করেন যে, বিএনপি’র স্থায়ী কমিটির অর্ধেকের বেশি সদস্য অসুস্থ। এই স্থায়ী কমিটি পরিবর্তন করা দরকার। নতুন নেতৃত্বের মাধ্যমে সরকার বিরোধী বড় ধরনের আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। তা না হলে বিএনপি’র অস্তিত্ব সংকটে পড়বে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours