জাফিয়ার পর ঢাকায় আসছেন জাইমা রহমান

1 min read

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়াকে দেখতে ২৫ মার্চ ঢাকায় আসেন তার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান। এরপর ঈদের আগে ঢাকায় আসেন তার দুই মেয়ে জাফিয়া রহমান ও জাহিয়া রহমান।

মূলত খালেদা জিয়াকে সেবা করার আড়ালে সম্পত্তির ভাগ বুঝে পেতেই দেশে ফিরেছেন শর্মিলা। এ বিষয়টি আর কেউ না বুঝলেও বুঝেছেন তারেক দম্পতি। আর এ কারণে নিজেরা ফিরতে না পারলেও রাজনৈতিক হাল ও সম্পত্তির সুষ্ঠু বণ্টনের উদ্দেশে দেশে পাঠাচ্ছেন নিজেদের বড় মেয়ে জাইমা রহমানকে। ইতিমধ্যে বাংলাদেশ অ্যাম্বাসিতে অ্যাপ্লাই করেও ফেলেছেন জাইমা রহমান। এখন শুধু টিকিট কাটা বাকি।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কথা হলে তিনি বলেন, জাইমা দলে এলে দল উজ্জীবিত হবে। এ বিষয়ে আমরা একমত। তবে, পারিবারিক দ্বন্দ্বের জেরে দেশে আসাটা মোটেও সুখকর নয়। ইতিমধ্যে দলে শর্মিলাপন্থী নেতৃত্ব তৈরি হয়েছে। এখন জাইমা আসলে জাইমাপন্থী নেতৃত্ব তৈরি হবে। এমনিতেই দলে তারেকপন্থী ও খালেদাপন্থী নেতা বিদ্যমান। এখন শর্মিলা-জাইমার দ্বন্দ্ব তৈরি হলে দলে বিভক্তি বৃদ্ধি পাবে।

এ দিকে রাজনীতিতে জাইমার আগমনকে মেনে নিতে চাইছেন না শর্মিলাপন্থী নেতাকর্মীরা। তারা বলছেন, জাইমা রহমান রাজনীতির হাল ধরলে শর্মিলার ভূমিকা এখানে গৌণ হয়ে যাবে। দীর্ঘদিন পরে বিএনপির রাজনীতিতে একজন যোগ্য নেতৃত্ব এসেছে। এখন এই মুহুর্তে জাইমা আসলে দলের কর্মীরা নেতৃত্ব সংকটে ভুগবে। তখন হ-য-ব-র-ল সৃষ্টি হলে বিএনপি কালের গর্ভে বিলীন হয়ে যেতে পারে।

বিষয়টিকে ভিন্ন ভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, জাইমা রহমান বিএনপির হাল ধরলে অবাক হবার কিছু নেই। কারণ তারেক রহমান অর্ধশিক্ষিত, তার পড়াশোনা করা উচিত। আর শর্মিলা জিয়া পরিবারের রক্তের কেউ না। সে ক্ষেত্রে জাইমা বিএনপির হাল ধরলে দল এগিয়ে যাবে বলেই আমি মনে করি।

বিএনপির অস্তিত্ব বিলীনের পথে। খালেদা জিয়ার বার্ধক্য ও তারেক রহমানের বেসামাল নেতৃত্বের বলি হচ্ছে দলটি। এমতাবস্থায় জাইমা রহমান দলে এলে দলটি পুনরায় ঘুরে দাঁড়াতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours