খালেদাকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দেওয়া সংগঠনের প্রধান গ্রেপ্তার

1 min read

নিউজ ডেস্ক: গত বছরের ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দিয়েছিলো কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও) নামের একটি বেনামী সংগঠন। সেই সংগঠনের প্রধান যোশে ম্যারিও গুইলোম্বাকে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ।

একজন নারীকে পাঁচবার যৌন নিপীড়ন এবং সেই নারীকেই দু’বার আটকে রাখার অভিযোগ আনা হয়েছে খালেদা জিয়াকে পুরষ্কার দেয়া সেই ব্যক্তির বিরুদ্ধে। বৃহস্পতিবার (৯ মার্চ) তাকে গ্রেপ্তার করা হয়। পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, খালেদা জিয়াকে মাদার অব ডেমোক্রেসি পুরষ্কার দেয়া ৬৪ বছরে যোশে ম্যারিও গুইলোম্বা ‘কানাডীয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানইজেশনের (সিএইচআরআইও) প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট। এটি মানবাধিকার নিয়ে কাজ করে। তবে এখানে সুন্দর কোনো নারী নিজের অধিকার নিয়ে কথা বলতে আসলে, সে নারীকে ভোগ করাকে নিজের ব্যক্তিগত অধিকার হিসেবে বিবেচনা করতেন খালেদা জিয়াকে পুরষ্কার দেয়া সেই যোশে ম্যারিও।

২০২২ সালের ফেব্রুয়ারিতে এক সংবাদ সম্মেলনে কানাডার ওই সংগঠনের দেওয়া ক্রেস্ট ও সনদ সাংবাদিকদের দেখান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে তিনি গুলশানে খালেদা জিয়ার বাসায় গিয়ে তার হাতে ওই সম্মাননাপত্র পৌঁছে দেন। যে সম্মাননা সনদ সংবাদ সম্মেলনে দেখানো হয়েছে, তাতে লেখা ছিল সিএইচআরআইওর ট্রিলিয়াম অ্যাওয়ার্ড হিসেবে ২০১৮ সালের ৩১ জুলাই ‘মাদার অব ডেমোক্রেসি’ পুরস্কার দেওয়া হয়েছে। দলটি সাড়ে ৩ বছর পর এমন পুরস্কার পাওয়ার তথ্য জানায়।

কানাডার স্থানীয় পুলিশের মুখপাত্র ভিক্টর কোয়াং জানায়, সন্দেহভাজন ম্যারিও গুইলোম্বা এই প্রতিষ্ঠানের জন্য সুপরিচিত। ২৫ ফেব্রুয়ারি ও ১ মার্চ অভিবাসন সংক্রান্ত পরামর্শ সেবা নেওয়ার জন্য সিএইচআরআইওর অফিসে যান। তখন মিটিং চলাকালে নিজেকে কন্ট্রোল করতে না পেরে যৌন নির্যাতন ঘটিয়ে ফেলেন খালেদা জিয়াকে পুরষ্কার দেয়া সেই যোশে ম্যারিও।

ভিক্টর কোয়াং বলেন, ‘অভিযোগগুলো হলো যে তাকে যৌন নিপীড়ন করা হয়। সেই সঙ্গে সেখানে তাকে জোর করে আটকে রাখা হয়।’ এসব অভিযোগের বিষয়ে কথা বলার জন্য সিএইচআরআইওর অফিসে যোগাযোগ করলে, কেউ কোনো কথা বলতে রাজি হন নি।

+ There are no comments

Add yours