খালেদা-তারেক বাদে নতুন বিএনপির প্রস্তুতি

1 min read

নিউজ ডেস্ক : খালেদা জিয়ার পছন্দের, কিন্তু তারেক রহমানের অপছন্দের হওয়ায় অনেক নেতাই নিষ্ক্রিয় হয়ে গেছেন বিএনপির রাজনীতি থেকে। মা-ছেলের দ্বন্দ্ব, তারেক রহমানের সেচ্ছাচারিতা আর দলের স্বার্থে সঠিক সিদ্ধান্ত না নিতে পারায় বিএনপি আজ সাংগঠনিকভাবে এক ব্যর্থ রাজনৈতিক দলে পরিণত হয়েছে। তাছাড়া দুইজনই দ্বণ্ডপ্রাপ্ত আসামি। আর এই জনের সিদ্ধান্তের উপরই বসে থাকতে হয় দলের সকল নেতাকর্মীদের। ফলে বারবার ব্যর্থতা থেকে হতাশায় পর্যবসিত দলটির তৃণমূল থেকে কেন্দ্রীয় নেতারা।

দীর্ঘদিনের এই হতাশা কাটাতে খালেদা-তারেক মাইনাস করে নতুন বিএনপির প্রতিষ্ঠার চেষ্টা চলছে অনেকদিন ধরে। সম্প্রতি যা পরিস্কার করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। একটি বেসরকারি টেলিভিশনের রাজনৈতিক টকশোতে তিনি স্পষ্ট করে বলেছেন, ‘বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে বাদ দিয়ে আমরা সিদ্ধান্ত নিতে পারি কি-না, সেই বিকল্প চিন্তা আমাদের মধ্যে আছে।’

তিনি আরও বলেন, প্রয়োজনে খালেদাজিয়া ও তারেক রহমানের পক্ষ থেকে একটি কমিটি বা বডি বাছাই করা হবে, যারা তাৎক্ষণিক সিদ্ধান্ত দেবে।

কারণ, সঠিক সিদ্ধান্ত আর সিদ্ধান্তহীনতার ফলাফল বর্তমান ভঙ্গুর বিএনপি। এই ভঙ্গুর বিএনপিকে বাঁচাতে এই শীর্ষ নেতার কাছ থেকে সিদ্ধান্ত দেওয়া অথবা নেওয়ার ক্ষমতা কেড়ে নিলেই বিএনপি আবার ঘুরে দাঁড়াতে পারবে বলে মনে করেন দলটির অধিকাংশ নেতা। একজন সাজার বেড়ি পায়ে নিয়ে লন্ডনে বসে আছেন আরেকজন অসুস্থ, সরকারের কৃপায় ঘরবন্দি। তাদের কারোই দেশের প্রতি মায়া নেই, দলের নেতাকর্মীদের প্রতি দরদ নেই। তাই একের পর এক নির্বাচন থেকে দূরে রয়েছেন। কেবলমাত্র ক্ষমতায় বসার নিশ্চয়তা পেলেই তারা নির্বাচনে যেতে চান।

আর এ জন্যেই খালেদা-তারেককে বাদ দিয়ে বিএনপিকে পরিচ্ছন্নভাবে সাজিয়ে নির্বাচনমুখী হতেই দল গোছাচ্ছেন মোয়াজ্জেম হোসেন আলালসহ দলটির সিনিয়র নেতারা। যাতে সায় রয়েছে তৃণমূল নেতাকর্মীসহ অনেক কেন্দ্রীয় নেতার।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours