অতীতের দায় এখনো বয়ে বেড়াচ্ছে বিএনপি

1 min read

নিউজ ডেস্ক : সাংগঠনিক ভঙ্গুরতা, নেতৃত্বের কোন্দল ও অতীত অপকর্মের কারণে জনসমর্থনহীন হয়ে পড়ায় রাজনীতিতে আকাল চলছে বিএনপির। বিএনপিকে যদি অতীতের অবস্থানে ফিরতে হয় তবে দলটির গুণগত পরিবর্তন ও পরিবর্ধন প্রয়োজন-এমনটাই বিশ্বাস করেন দলটির সমর্থক ও শুভানুধ্যায়ীরা। সামঞ্জস্যপূর্ণ কর্মকৌশল প্রণয়নের চেষ্টা করলে হয়তো রাজনীতিতে নিজেদের টিকিয়ে রাখতে পারবে বিএনপি, অন্যথায় দলটি করুণ পরিণতির সম্মুখীন হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, অতীত অপকর্মের দায় বহন করতে গিয়ে বিএনপির আজ নাজেহাল দশা। ভুল সিদ্ধান্ত ও সময়ের সাথে তাল মিলিয়ে চলতে না পারার কারণে দলটির অস্তিত্ব আজ হুমকির মুখে। ভুলের কারণে দলটির শীর্ষ দুই নেতা দেশের রাজনীতিতে সরাসরি অংশগ্রহণ করতে পারছেন না। এটি বিএনপির মতো দলের জন্য অবশ্যই নেতিবাচক ফল বয়ে আনছে। বিএনপি জনগণের আস্থা অর্জনে সফল নয়। নিজেদের গায়ে দুর্নীতি ও অপশাসনের তকমা আজো দূর করতে পারেনি দলটি। যার কারণে মানুষ বিএনপিকে ভরসা করে না। এটির জন্য অবশ্য বিএনপির শীর্ষ নেতাদের লাগামহীন দুর্নীতি ও অদক্ষ নেতৃত্ব দায়ী। নেতৃত্বের প্রশ্ন বিএনপিকে নানাভাবে বিভক্ত করে রেখেছে। যার কারণে সামনে দুই পা এগুলো, কোন্দলের কারণে চার পা পিছিয়ে যায় বিএনপি।

পরিচয় গোপন রাখার শর্তে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির নেতৃত্ব নিয়ে দলটির ভেতরে-বাইরে এক ধরনের অস্পষ্টতা রয়েছে। সাংগঠনিকভাবে বিএনপি স্থবির হয়ে পড়েছে। আমার মনে হয়, বেগম জিয়া বা তারেক রহমানের গায়ে দুর্নীতি ও অপশাসনের তকমা থাকায় তাদের পাশে কেউ দাঁড়াতে চায় না। সেক্ষেত্রে আমার পরামর্শ হলো, বৃহত্তর স্বার্থে যদি বিএনপিকে বাঁচাতে হয় তবে বেগম জিয়া ও তারেক রহমানকে দলের সরাসরি নেতৃত্ব থেকে সরে যেতে হবে। জনগণের কাছে বিএনপিকে গ্রহণযোগ্য দল হিসেবে উপস্থাপন করতে বেগম জিয়া ও তারেককে এই কুরবানি দিতে হবে। তবেই হয়তো বাঁচতে পারে দল।

+ There are no comments

Add yours