‘একদেশ’ অ্যাপ দিয়ে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান ও জাকাত প্রদানের সুযোগ

1 min read

নিউজ ডেস্ক: করোনাভাইরাস সঙ্কটে আর্ত মানবতার সেবায় দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে ক্ষুদ্র ক্ষুদ্র অনুদান ও আর্থিক সহায়তা সংগ্রহের জন্য ডিজিটাল ক্রাউডফান্ডিং প্লাটফর্ম ‘একদেশ’ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘একদেশ’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “এক দেশ একটি সেতু। এটি দাতা ও গ্রহীতার মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। সারা দেশের মানুষের যাকাত ও আর্থিক অনুদানের এই সেতুবন্ধন তৈরির মাধ্যমে সুষ্ঠু বণ্টনের পথে এগিয়ে যাব আমরা। মানুষ এই প্ল্যাটফর্মটির মাধ্যমে অনুদান দিতে পারবেন।”

দেশের প্রথম ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্মটির কার্যক্রম শুরুর মাধ্যমে ‘স্বচ্ছতার ও জবাবদিহিতার’ একটি জায়গা তৈরি হল বলে তিনি মন্তব্য করেন।

যাকাত কিংবা আর্থিক অনুদান দিতে ‘একদেশ’ ওয়েবসাইট https://ekdesh.ekpay.gov.bd/ এ ঢুকতে হবে অথবা ‘একদেশ’ অ্যাপের মাধ্যমেও তা দেওয়া যাবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, ইসলামিক ফাউন্ডেশন, ব্র্যাক, বিদ্যানন্দ ফাউন্ডেশন, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, সিআরপি, সাজেদা ফাউন্ডেশন এই অনুদান গ্রহীতা হিসেবে যুক্ত হয়েছে।

ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা মোবাইল পেমেন্ট বা ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে নির্দিষ্ট প্রতিষ্ঠানকে যাকাত কিংবা অনুদান দেওয়ার এই প্লাটফর্ম তৈরি করেছে এটুআই।

ব্যাংক এশিয়ার সহযোগিতায় সুইফট কোডের মাধ্যমে ও জাতীয় পেমেন্ট গেটওয়ে একপ ‘র মাধ্যমে অনুদান দেওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় রেমিটেন্সের টাকাও একদেশ অ্যাপের মাধ্যমে দান করতে পারবেন প্রবাসীরা।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, এটুআইয়ের পলিসি এডভাইজার আনীর চৌধুরী, এটুআই প্রকল্প পরিচালক মো: আব্দুল মান্নান, বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিশোর কুমার দাস, সাজেদা ফাউন্ডেশনের চেয়ারম্যান জাহিদা ফিজা কবির, ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, সিআরপি প্রধান নির্বাহী শফিকুল ইসলাম যোগ দেন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours