বিএনপির নিষেধাজ্ঞা সত্ত্বেও উপজেলা নির্বাচনে কৌশলে অংশ নেবে জামায়াত

1 min read

নিউজ ডেস্ক: একাদশ সংসদ নির্বাচনের পর এবার উপজেলা নির্বাচনে বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি। তবে স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করার বিষয়ে কৌশলী অবস্থান নিয়েছে জামায়াতে ইসলামী। দলটির দায়িত্বশীল সূত্রের বরাতে জানা গেছে, জামায়াত আনুষ্ঠানিকভাবে উপজেলা নির্বাচনে মাঠে থাকবে না। তবে দলের কেউ প্রার্থী হলে বাধা দেবে না তারা।

এদিকে স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দেয়ার পরও জামায়াতের কৌশলী অবস্থানকে চূড়ান্ত প্রতারণার সঙ্গে তুলনা করেছেন বিএনপির একাধিক সিনিয়র নেতা। জামায়াত প্রতিবারই স্বার্থ উদ্ধারের চেষ্টা করে বিএনপির রাজনীতিকে কলুষিত করে বলেও অভিযোগ করেছেন তারা।

জামায়াতের কৌশলী অবস্থানের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আমি স্পষ্টভাবে বলতে চাই- জামায়াত বিএনপির জন্য অপবাদ মাত্র। আমরা আগেই বলেছি উপজেলা নির্বাচনে ২০ দলীয় জোট অংশগ্রহণ করবে না। কিন্তু জানতে পেরেছি জামায়াত জোটের সিদ্ধান্তের বাইরে গিয়ে উপজেলা নির্বাচনে প্রার্থিতা দেয়ার চিন্তা করছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক।’ তিনি অনেকটা ক্ষোভের সুরে বলেন, ‘ আরে ভাই, বিএনপির বাইরে কি জামায়াতের কোন অবস্থান আছে? সূর্যের চেয়ে বালির তেজ বেশি হলে যা হয় আরকি! বৃহত্তর স্বার্থ চিন্তা করে জামায়াতের উচিৎ বিএনপির আদেশ মেনে চলা। বিএনপির অধীনেই কিন্তু জামায়াতকে রাজনীতি করতে হবে। সব জায়গায় বাড়াবাড়ি করে লাভ নেই। সেটি জামায়াতের নেতাদের বুঝতে হবে। জামায়াতের আচরণে বিএনপি কিছুটা বিব্রত।

বিষয়টিকে জামায়াতের বিশেষ পরিকল্পনা দাবি করে জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, জামায়াতকে রাজনীতিতে টিকে থাকতে হলে অবশ্যই প্রতিটি পর্যায়ে প্রতিনিধিত্বের বিষয়টি নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে কৌশলী হওয়াটা অপরাধের নয়। এটি সত্য যে, বিএনপি আমাদের জন্য বড় ফ্যাক্ট। বিএনপিই আমাদের শেষ ভরসা। কিন্তু তাই বলে আমরা নিশ্চয় কারো গোলাম নই। টিকে থাকার লড়াইয়ে সব জায়েজ। আমরা উপজেলা নির্বাচনের মাধ্যমে স্থানীয় রাজনীতিতে প্রতিনিধিত্ব করে জাতীয় রাজনীতির ভীত আরো শক্তিশালী করতে চাই। সেক্ষেত্রে উপজেলা নির্বাচন আমাদের জন্য ‘টেস্ট ড্রাইভ’ বলা যেতে পারে। শেষ পর্যন্ত যদি বিএনপির তরফ থেকে চাপ দেয়া হয়, তবে আমরা বিষয়টি নিয়ে বিবেচনা করতে পারি। তবে আমাদের প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচন করতে পারেন। জামায়াতের তরফ থেকে বাধা দেয়া হবে না। রাজনীতিতে কৌশল অবলম্বন না করলে টিকে থাকা দুরূহ ব্যাপার। সেটি আমরা বিগত দশ বছরের রাজনীতি দেখে শিখেছি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours