চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী

1 min read

শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার চাঁপা বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের সুফল ঘরে তুলতে সরকার আইসিটি খাতে নজর দিচ্ছে এবং দেশে নতুন প্রযুক্তি নিয়ে আসছে।

তিনি বলেন, বাংলাদেশে প্রযুক্তির বিকাশ ব্যক্তি, পরিবার, সমাজ ও সামগ্রিকভাবে দেশের সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

তিনি বুধবার (২৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ অডিটোরিয়ামে ‘এমপাওয়ারিং গার্লস উইথ আইসিটি স্কিলস এন্ড এম্পলয়মেন্ট: চ্যালেঞ্জেস এন্ড অপরচুনেটি’- শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে প্রযুক্তিতে আরও উন্নত করার পরিকল্পনা গ্রহণ করেছেন- উল্লেখ করে তিনি বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই ডিজিটাল প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হয়েছে।

আমাদের দেশের প্রেক্ষাপটে বর্তমানে ফ্রিল্যান্সিংয়ের চাহিদা ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। তবে দুঃখজনক হলেও সত্যি যে, এই সেক্টরে আমাদের দেশের নারীদের অংশগ্রহণ অত্যন্ত কম।

তিনি বলেন, নারীদেরকে এই সেক্টরের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের সমাজ ও দেশের অগ্রগতির জন্য নারীদের কর্মক্ষম হওয়া অত্যন্ত জরুরী।

প্রতিমন্ত্রী আরো বলেন, ভবিষ্যতের কর্মসংস্থানের সুযোগ ও চাহিদার কথা মাথায় রেখে নারীদের জন্য কর্মমূখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষণা পরিচালক ড. মনজুর হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এর আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এর পরিচালক অধ্যাপক তানিয়া হক।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours