বিএনপিকে পাশ কাটিয়ে উপজেলা নির্বাচনে জামায়াত!

1 min read

রাজনীতির মাঠে বহুদিন ধরে একজোট হয়ে কাজ করছে বিএনপি ও জামায়াত। বিভিন্ন বিষয়ে তাদের মধ্যে মত পার্থক্য থাকলেও স্বাধীনতা বিরোধী চেতনায় দুটি দল এক ও অভিন্ন। তাইতো নানান টানাপড়েন থাকা স্বত্বেও তারা একে অপরের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে। একই সাথে সরকার পতনের অন্দোলনের পরিকল্পনা স্বরূপ দুই দলের শীর্ষ নেতারা একাধিক বার বৈঠকও করেছে। এমনকি গোপনে নানান ফন্দি ফিকিরও চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

কিন্তু উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে ছেদ পড়েছে দুদলের ঐক্যে। জামায়াত বিএনপির মত নির্বাচন বর্জন করে নির্বুদ্ধিতার পরিচয় দিতে রাজী নয়। তাইতো আসন্ন উপজেলা নির্বাচনে আটঘাট বেঁধেই নেমে পড়েছে জামায়াতের নেতা-কর্মীরা। এ ক্ষেত্রে বিএনপিকে বাদ দিয়েই তার সকল পরিকল্পনা সাজিয়েছে। আর এই নিয়েই বিএনপি ও জামায়াতের মধ্যে নতুন করে দ্বন্দ্ব দেখা দিয়েছে।

বিএনপির নেতারা জানিয়েছে, উপজেলা নির্বাচনে জামায়াত বিএনপিকে অনেকটা পাশ কাটিয়েই নেমে পড়েছে। যদিও বিএনপি সব নির্বাচনকেই বয়কট করেছে কিন্তু জামায়াত সেই সিদ্ধান্তে রাজী নয়। তাই অনেকটা গোপনেই তারা উপজেলা মিশনে নেমেছে। আর এটাকে কেন্দ্র করেই দুদলের মধ্যে নতুন করে অসন্তোষ দেখা দিয়েছে। এমনকি বিএনপির অভ্যন্তরেও অসন্তোষ দেখা দিয়েছে । কারণ বিএনপির অধিকাংশ নেতা-কর্মীরাই চান নির্বাচনে অংশ নিতে।

জানা গেছে, জামায়াত এরই মধ্যে সারাদেশে থাকা নেতা-কর্মীদের নির্বাচন কেন্দ্রিক দায়িত্ব বণ্টন করেছে। দলীয় ব্যানারের বাইরেই প্রার্থী তালিকাও চূড়ান্ত করেছে। কোথাও প্রকাশ্যে আবার কোথাও দলীয় পরিচয় গোপন করে নির্বাচন করছে জামায়াতের মাঠ পর্যায়ের নেতারা।

এ প্রসঙ্গে জামায়াতের এক নেতা বলেন, নির্বাচন বর্জন করে আমরা বিএনপির মত বাতিল দলে পরিণত হতে রাজী নয়। আমরা নির্বাচনে যাবোই, এতে যদি বিএনপির নেতাদের মনঃক্ষুণ্ণ হয় তাহলে আমাদের কিছু করার নেই। আমরা মনে করি বিএনপিরও নির্বাচন করা উচিৎ। যেমনটা আমরা করছি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours