সিরিয়ায় মার্কেটে গাড়িবোমা হামলায় নিহত ৮

0 min read

সিরিয়ায় গাড়িবোমা হামলার ঘটনায় ৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২০ জনের বেশি মানুষ। একটি পর্যবেক্ষণ সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় রোববার (৩১ মার্চ) ভোরে উত্তর সিরীয় শহরের একটি বাজারে বোমা বিস্ফোরণ ঘটে। খবর এএফপির।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, আলেপ্পো প্রদেশের আজাজে অবস্থিত একটি জনপ্রিয় বাজারের ঠিক মাঝখানে একটি গাড়িবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৩ জন।

ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষক সংস্থাটি বলছে, ওই বিস্ফোরণের কারণে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। বিস্ফোরণ থেকে আগুন ধরে গেছে এবং ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

২০১১ সালে সিরিয়া সরকার শান্তিপূর্ণ বিক্ষোভ দমন করার পরই সেখানে লড়াইয়ের সূত্রপাত হয় এবং পরবর্তীতে তা মারাত্মক সংঘাতে পরিণত হয়।

যুদ্ধের কারণে দেশটিতে ৫ লাখ ৭ হাজারের বেশি মানুষ নিহত এবং আরও কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে এবং দেশের অবকাঠামো ও শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে গত ২৬ মার্চ সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন।

একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে কারা এই হামলা চালিয়েছে ব্রিটেনভিত্তিক সংস্থাটি তা জানায়নি। তাছাড়া কেউ এই হামলার দায়ও স্বীকার করেনি। তবে গত কয়েক বছর ধরেই সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করেনি।

এছাড়া দুদিন আগেই সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়। সংস্থাটি জানায়, ইসরায়েলের হামলায় অন্তত ৩৬ জন নিহত হওয়ার পাশাপাশি কয়েক ডজন আহত হয়েছেন।

+ There are no comments

Add yours