গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩০ হাজার ছাড়াল

1 min read

গাজা উপত্যকায় ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলের প্রাণঘাতী হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেছেন, ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৮১ জন নিহত এবং ১৩২ জন আহত হয়েছে। এতে যুদ্ধে ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৩৫ জনে। পাশাপাশি চলমান হামলায় আহত হয়েছে মোট ৭০ হাজার ৪৫৭ জন।

মুখপাত্রের মতে, হতাহতের অধিকাংশই শিশু, নারী ও বয়স্ক মানুষ। অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে। ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে এক নজিরবিহীন আন্তঃসীমান্ত আক্রমণ চালায়।

তার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। হামাসের হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি যুদ্ধে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গণহত্যার জন্য ইসরায়েল অভিযুক্ত। আইসিজে জানুয়ারিতে একটি অন্তর্বর্তী রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours