রুশ সেনাদের ব্যাপক অগ্রগতি, বিদেশ সফর বন্ধ রাখবেন জেলেনস্কি

1 min read

যুদ্ধক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে রুশ সেনাদের। ইউক্রেনে একের পর এক গ্রাম দখলে নিচ্ছে তারা। খারকিভ অঞ্চলজুড়ে এম পরিস্থিতি দেখা গেছে।

বুধবার (১৫ মে) ইউক্রেনের প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, আসন্ন দিনগুলোতে আন্তর্জাতিক যে সফর রয়েছে, তা স্থগিত রাখবেন ভলোদিমির জেলেনস্কি। অর্থাৎ তিনি দেশেই থাকবেন। কারণ খারকিভের উত্তরপূর্বাঞ্চলে রুশ সেনাদের ব্যাপক অগ্রগতি হয়েছে।

বলা হয়েছে, আসন্ন দিনগুলোতে যে সব সফর রয়েছে, তা বাতিলের নির্দেশ দিয়েছেন জেলেনস্কি। পরবর্তীতে সফরের দিন-তারিখ সমন্বয় করা হবে।

সম্প্রতি ইউক্রেনের শীর্ষ সামরিক জেনারেল খারকিভে পরিস্থিতি অবনতি হওয়ার বিষয়ে সতর্ক করেন। কারণ রাশিয়া হামলা জোরালোর মাধ্যমে আরও বেশ কয়েকটি গ্রাম দখলে নেয়।

গত দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। তবে পাল্টা হামলা চালিয়ে সুবিধা পাচ্ছে না ইউক্রেন। সম্প্রতি ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার জন্য বড় ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নেতারা। যদিও এর পরপরই ইউক্রেনে হামলা তীব্র করেছে রাশিয়া।

এদিকে চলতি সপ্তাহেই চীন সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (১৬ মে) থেকে শুক্রবার পর্যন্ত বেইজিংয়ে অবস্থান করবেন তিনি। মঙ্গলবার (১৪ মে) এই সফরের বিষয়টি নিশ্চিত করেছে উভয় দেশ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours