বিএনপির সঙ্গ ছাড়ছে শরিক দলগুলো, দল বিলুপ্তির আশঙ্কা

1 min read

নিউজ ডেস্ক: নেতৃত্ব নিয়ে দ্বন্দ্ব, অব্যবস্থাপনা, টাকার বিনিময়ে পদ প্রদান, বিদেশে পলাতক নেতাকে অর্থায়নসহ নানান অভিযোগে জর্জরিত বিএনপিতে চলছে তীব্র অস্থিরতা। একে একে বিএনপির সঙ্গ ত্যাগ করছে জোটে থাকা শরীক দলগুলো। দলের এই ভাঙনের মধ্যে চেয়ারপার্সন ও মহাসচিব পদ নিয়ে দ্বন্দ্বের জেরে বিএনপি ভেঙে বিলুপ্তির আশঙ্কা তৈরি হয়েছে।

এর আগেই বিএনপি নেতৃত্বাধীন জোটে দীর্ঘদিন ধরেই চরম অস্থিরতা রয়েছে। সঠিক মূল্যায়ন না পাওয়ায় বিভিন্ন সময় প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন শরিক দলের অনেক নেতা। অবহেলার অভিযোগ তুলে এই পর্যন্ত জোট ছেড়েছে অনেকগুলো শরিক দল।

জোট নেতাদের অনেকে এজন্য বিএনপিকেই দায়ী করছেন। তারা বলছেন, দীর্ঘদিন ধরে শরিকদের সঙ্গে প্রধান দল বিএনপি তেমন কোনও যোগাযোগ রাখছে না। দল হিসেবে যথাযথ মূল্যায়ন করছে না। তাছাড়া কর্মসূচি দিলে সেটার কথা বলে টাকা নেয়ার প্রবণতা ধীরে ধীরে বাড়ছে। নিজেদের কর্মী না থাকায় জোটের দলের কর্মীদের উপর ভরসা করতে হচ্ছে বিএনপিকে।

এদিকে শরিক দলগুলো বিএনপি ছাড়লে দলটির অচলাবস্থা তৈরি হবে। কেননা দলের চেয়ারপার্সন খালেদা জিয়া দীর্ঘদিন ধরে শয্যাশায়ী। আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পলাতক রয়েছেন নানান দুর্নীতি আর সন্ত্রাস-জঙ্গিবাদের কারণে। এই অবস্থায় বিএনপির গ্রহণযোগ্যতাও ঠেকেছে একেবারে তলানীতে।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, বিএনপির বর্তমান যে অবস্থা, আর অতীতের যেসব কর্মকাণ্ড রয়েছে তাতে দলটি আর মাথা উঁচু করে দাঁড়াতে পারবে কী না তা নিয়ে সংশয় রয়েছে। দলটিকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে কী করা দরকার তা নিয়ে তাদের বসা উচিৎ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours