দীঘির পাশে দাঁড়ালেন ভাবনা, সমালোচকদের নিলেন একহাত

0 min read

সদ্য মুক্তি পেয়েছে চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘির ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ সিনেমা। ছবিটি মুক্তির পরে বিভিন্ন প্রেক্ষাগৃহে দর্শক উপস্থিতি কম দেখা মিলেছে। যা নিয়ে রীতিমতো ট্রোলের মুখে পড়েছেন দীঘি।

অনেক গণমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদও প্রচার হয়েছে। যা মোটেও ভালোভাবে দেখছেন না চলচ্চিত্র সংশ্লিষ্টরা। বিষয়টি নিয়েই মুখ খুলেছেন অভিনেত্রী আশনা হাবীব ভাবনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে দীঘির পাশে দাঁড়িয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি।

যেখানে ভাবনা লিখেছেন, একটি ছবি মুক্তি পেয়েছে, ‘শ্রাবণ জোৎস্নায়’। কাহিনি ইমদাদুল হক মিলনের পরিচালক আব্দুস সামাদ খোকন। এটি সরকারি অনুদান পাওয়া ছবি। অনলাইনে শিরোনাম করেছে এই ছবির নাকি বিদ‍্যুতের বিলও না ওঠায় হল থেকে ছবি নামিয়ে দিয়েছে হলমালিকেরা। সেখানে দীঘির ছবি দিয়ে তাকে এমনভাবে বুলিং করা হচ্ছে যেন ছবি না চলার দায় এই অভিনেত্রীর।

এরপর নিজের অভিজ্ঞতা তুলে ধরে অভিনেত্রী বলেন, আমি ১৪ই ফেব্রুয়ারি পেয়ারার সুবাস দেখতে গিয়েছিলাম পরিবার নিয়ে সিমান্ত স্কয়ারে। প্রেক্ষাগৃহে ১০ জন মানুষও ছিল না। দেশান্তর সিনেমার ক্ষেত্রে ও এমনটা হয়েছে। যেদিন গিয়েছিলাম, আমি আর ডিরেক্টর আশুতোষ সুজন ছাড়া কেউ ছিল না।

এরপর ভাবনা বলেন, অনেক ভালো সিনেমা দেশে বিদেশে সুনাম অর্জন করার পরেও প্রেক্ষাগৃহে মুক্তির পর দর্শক গ্রহণ করে না। দর্শকের দায় নেই, যে সব সিনেমা তাদের পছন্দ করতে হবে।

ভাবনার এই কথাগুলো বলার উদ্দেশ্য ছিল দীঘির সিনেমা মুক্তিকে কেন্দ্র করে তাকে নিয়ে নেতিবাচক প্রচারণা। সেটা উল্লেখ করে অভিনেত্রী বলেন, আসল কথায় আসি, এই কথাগুলো লিখলাম কারণ অনেক বিখ্যাত নির্মাতাদের, বিখ্যাত অভিনেতাদের ছবিও দর্শক প্রত্যাখান করতে পারেন। তখন তো সেখানে এমন নিউজ হতে দেখি না। দীঘিকে কেন বুলিং করা হচ্ছে? এই দায় দীঘির একার নয়।

অভিনেত্রীর কথায়, যাকে আঘাত দেয়া সহজ আমরা তাকেই আঘাত দিতে পছন্দ করে থাকি। আমার প্রথম সিনেমা রিলিজের পর আমাকে এত সাইবার বুলিংয়ের স্বীকার হতে হয়েছিল, যে আমি মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলাম।

এসময় দীঘিকে উদ্দেশ্য করে ভাবনা বলেন, প্রিয় দীঘি একদম মন খারাপ করা যাবে না। কাজ দিয়েই আমাদের জবাব দিতে হবে। আর শিল্পীর জীবনে আঘাত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, সরকারি অনুদানে নির্মিত হয়েছে ‘শ্রাবণ জ্যোৎস্নায়’। জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ অবলম্বনে এটি নির্মাণ করেছেন আব্দুস সামাদ খোকন। ছবিতে দীঘি ছাড়াও অভিনয় করেছেন গাজী আব্দুন নূর, সুব্রত বড়ুয়া, মিলি বাশার, সাদিয়া শিমুল প্রমুখ।

+ There are no comments

Add yours