অক্টোবরেই বিএনপির ঘেরাও কর্মসূচি, তৃণমূলে সংশয় ও সন্দেহ

1 min read

নিউজ ডেস্ক: সরকার পতনের এক দফা দাবিতে চলতি মাসেই সচিবালয়, নির্বাচন কমিশন, আদালত ভবন সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো ঘেরাও করার পরিকল্পনা করছে বিএনপি। অক্টোবরের মাঝামাঝিতে এই ঘোষণা আসতে পারে বলে বিএনপির একটি বিশ্বস্ত সূত্র এমনটাই জানিয়েছে।

জানা গেছে, ৮ থেকে ২০ অক্টোবর পর্যন্ত টানা নতুন কর্মসূচি দিচ্ছে বিএনপি। তবে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে ২০ থেকে ২৪ তারিখ পর্যন্ত সময়ে কোন ধরণের কর্মসূচি দিবে না দলটি। এরমধ্যে ১৮ অক্টোবর রাজধানী ঢাকাতে বড় সমাবেশের মধ্যদিয়ে সরকারকে পদত্যাগের আল্টিমেটাম দিবে বিএনপি। ২৪ অক্টোবরের পর থেকে ‘ডু অর ডাই’ আন্দোলনের পরিকল্পনা রয়েছে দলটির। পরিস্থিতি বিবেচনা করে পর্যায়ক্রমে গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ঘেরাওসহ টানা অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি।

বিএনপি সূত্রে জানা যায়, চলমান ঘেরাও আন্দোলন পরবর্তীতে দেশব্যাপী অবরোধ, ধর্মঘটের মতো দেশ অচল করার কঠোর কর্মসূচি আসতে পারে। সবশেষে পরিস্থিতি বুঝে হরতাল কর্মসূচিতে যাবে বিএনপি।

দলের এমন সিদ্ধান্তে মাঠপর্যায়ের বেশির ভাগ নেতা-কর্মীরা মনে করেন, কেন্দ্রীয় বিএনপি যে প্রক্রিয়ায় সপ্তাহান্তে কর্মসূচি দিয়ে টেনে নিয়ে যাচ্ছে, তাতে সক্রিয় নেতা-কর্মীরা হাঁপিয়ে উঠছেন। ফলে আন্দোলন কর্মসূচি এভাবে আর কত দিন চলবে এবং শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে ঠেকেছে, তা নিয়ে ধোঁয়াশায় আছেন অনেকে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, বিএনপির এমন হাঁক-ডাক এর আগেও দেখেছে দেশবাসী। এরা হাঁক-ডাকেই সীমাবদ্ধ, আদতে তারা কোন ধরণের কোন আন্দোলন সংগঠিত করতে পারবে না। দলটির জন্য ভালো হয় বর্তমান সরকারের অধীনে জাতীয় নির্বাচনে অংশ করা। তখনই সত্যিকার অর্থে বোঝা যাবে জনগণ কাদের চায়?

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours