ইউনূস-ফখরুল নতুন জোট, বাদ তারেক রহমান

1 min read

নিউজ ডেস্ক : দলীয় ইতিহাসের সবচেয়ে সংকটপূর্ণ সময়ে এসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। দলের বৃহদাংশের নেতারা এই সংকটময় অবস্থার জন্য দায়ী করেছেন লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে। তাই তাকে বাদ নিয়ে নতুন জোট গ্রহণ করেছে বলে নিশ্চিত করেছে বিএনপির বিশ্বস্ত সূত্র।

সূত্র বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে ড. ইউনূসের ভালো সম্পর্ক থাকায় তাকে নিয়ে নতুন জোট গঠন করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ইউনূসের নেতৃত্বে এই জোটের মাধ্যমে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

যুক্তরাষ্ট্রের চোখে তারেক রহমান ভয়ঙ্কর সন্ত্রাসী হিসেবে বিবেচিত হওয়ায় তাকে বাদ দিয়ে ড ইউনূসকে সামনে রাখতে চায় বিএনপি।

তারেক রহমানকে ভয়ঙ্কর রাজনীতিক এবং দুর্নীতি ও চুরির মানসিকতাসম্পন্ন সরকারের প্রতীক হিসেবে উল্লেখ করেছিল যুক্তরাষ্ট্র। তাকে এখনো বাংলাদেশে মার্কিন স্বার্থের প্রতি হুমকি হিসেবে দেখে দেশটি। তাই বিএনপি নেতারা মনে করছেন, তারেক রহমান না থাকলে আন্তুর্জাতিক সমর্থন সহজেই পাওয়া যাবে। রাষ্ট্র ক্ষমতায় যেতে হলো এর বিকল্প নেই বলে মনে করেন তারা।

সূত্র বলছে, মির্জা ফখরুলসহ বিএনপির সিনিয়র নেতাদের সিঙ্গাপুর সফর থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ড. ইউনূস খালেদা জিয়ার বিশ্বস্ত লোক হওয়ায় তিনিও এ জোটের নেতৃত্ব দিতে এক কথায় রাজী হয়ে যান। বিএনপির বৃহৎ একটি অংশসহ ২০ দলীয় জোটের নেতারাও এই জোটে যুক্ত হয়েছেন। পর্যায়ক্রমে বিএনপির সমমনাদের এই জোটে অন্তরভূক্ত করা হবে বলে জানা গেছে।

তবে বিষয়টি মেনে নিতে পারেননি তারেক রহমান। তিনি কোনোভাবেই চান না- বিএনপির নেতৃত্ব অন্য কেউ দিক। মির্জা ফখরুলকে তিনি বলেছেন, ‘আমাকে বাদ দিয়ে যদি বিএনপি আন্তর্জাতিক সমর্থন নিয়ে ক্ষমতায় যেতে পারে তাহলে আমার আপত্তি নেই। প্রকাশ্যে দিক-নির্দেশনা দেবো না। কিন্তু সবকিছুর আপডেট আমাকে জানাবেন। আর মনোনয়নের পুরো বিষয়টা আমি দেখবো। আপনারা কেউ হস্তক্ষেপ করতে পারবেন না।’

রাজনৈতিক অঙ্গনে জানাজানি হওয়ার পর বিষয়টিকে বিএনপির নতুন ষড়যন্ত্র হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বিএনপি জনগণের সমর্থনে নয় তাদের বিদেশি প্রভুদের আর্শীবাদে ক্ষমতা দখল করতে চায়- এটা তাদের জন্মগত দোষ। জনগণ এখন সব বোঝে। জনগণই তাদের সকল ষড়যন্ত্র মোকাবিলা করবে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours