বিজেপির আমন্ত্রণ পেতে লবিস্ট নিয়োগ বিএনপির

1 min read

নিউজ ডেস্ক : বিএনপির ভারতবিরোধীতার পুরনো সেই কার্ডটি একেবারেই অকার্যকর হয়ে পড়েছে। চরম ভারতবিরোধী দলটির নেতারা এখন কেমন যেন তেজ হারিয়ে ফেলেছেন। এখন আর বিরোধিতা নয়, বরং উল্টো তারা বৃহৎ প্রতিবেশী দেশটির আশীর্বাদ চাইছেন। চলছে ভারতের প্রতি অনুগত হবার প্রাণান্তকর চেষ্টা। দলটি এখন ভারতের অনুগ্রহ লাভে রীতিমতো মরিয়া।

জানা গেছে, এখন আমন্ত্রণ পেলে ভারত সফরে যেতে চায় বিএনপির শীর্ষ নেতারা। তাই এবার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণ পেতে লবিস্ট নিয়োগ করেছে বিএনপরি হাইকমান্ড।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বিজেপিকে বোঝাতে চাই বাংলাদেশে ভারতের বন্ধু শুধু আওয়ামী লীগ নয়, বিএনপিও রয়েছে। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক স্বার্থ এবং নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করতে চাই আমরাও।

দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল পিন্টুও বলছেন একই কথা। তিনি মনে করেন, বিএনপির অতীত কর্মকাণ্ডে ভারতবিদ্বেষী থাকলেও বর্তমান বিএনপি ভারতকে পাশে চায়। প্রয়োজনে ভারতের স্বার্থ রক্ষা করেই সামনের দিকে এগিয়ে যেতে হবে।

কিন্তু ভারত মনে করছে, আঞ্চলিক স্থিতি বজায় রাখার প্রশ্নে বিএনপি-জামায়াত জোট বিপজ্জনক। ভারতের সঙ্গে দীর্ঘতম স্থলসীমান্ত রয়েছে বাংলাদেশের। ফলে সে দেশের যে কোনও প্রতিকূল পরিস্থিতি ভারতেও প্রভাব ফেলে। তাই বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের তৎপরতাকে ভালোভাবে দেখছে না ভারত।

ইতোমধ্যেই নয়াদিল্লি বাইডেন প্রশাসনকে জানিয়েছে দিয়েছে যে, বিএনপি-জামায়াতকে আস্কারা দিলে এক দিকে যেমন ভারতের আন্তঃসীমান্ত সন্ত্রাস বাড়তে পারে, তেমনই চীনের প্রভাব বাংলাদেশে অনেকটাই বেড়ে যাবে, যা কাঙ্ক্ষিত নয় ওয়াশিংটনেরও। বাস্তবে জামায়াত হলো একটি উগ্র মৌলবাদী সংগঠন আর বিএনপি তাদের পৃষ্ঠপোষক।

আর রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি অনেকটাই নিশ্চিত যে, ভারতবিরোধিতার সেই পুরনো কার্ড দিয়ে খেলাটা আর জমবে না। বৃহৎ প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্ক বৈরী রেখে এদেশে ক্ষমতার রাজনীতিতে আর সুবিধা করা যাবে না। সে কারণেই এখন চলছে উল্টো ভারতের প্রতি বিশ্বস্ত হবার প্রতিযোগিতা। ভারতের আমন্ত্রণ পেতে এবার লবিস্টের পেছনে লক্ষ লক্ষ টাকা খরচ করা শুরু করেছে দলটি। কিন্তু তাতে করে কোনো লাভ হবে না। কারণ, ক্ষমতায় থাকতে ভারতের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের ১০ ট্রাক অস্ত্রের জোগানে সহযোগিতা করেছিলো এই বিএনপি-জামায়াত জোট সরকার। আর এদেশের সংখ্যালঘুদের উপর ইতিহাসের বর্বর হামলা চালিয়েছিলো এই জোট সরকারের নেতাকর্মীরাই। তাই বিএনপির টোপ ভারত খাবে না।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours