উজরা জেয়ার যে বক্তব্যে মাথা খারাপ বিএনপির

1 min read

নিউজ ডেস্ক : আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈ‌তিক দলগু‌লোর মধ্যে সংলাপ এবং তত্ত্বাবধায়ক সরকার নি‌য়ে প্রত্যক্ষ কোনো হস্তক্ষেপ করবে না বলে জা‌নিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৩ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং মা‌র্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া বৈঠক করেন। বৈঠক শেষে সাংবা‌দিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন উজরা জেয়া।

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই।

উজরা জেয়ার এমন মন্তব্যে বিএনপিতে নিরবতা বিরাজ করছে বলে জানা গেছে। দীর্ঘদিন ধরে তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে লবিস্টের মাধ্যামে মার্কিন প্রশাসনের সাথে লিয়াজোঁ করার চেষ্টা করছিলো বিএনপি। লবিস্টের পেছনে লক্ষ লক্ষ ডলার খরচ করেও বিএনপির পক্ষে কোনো মন্তব্য না আসায় মন খারাপ দলটির নেতাদের।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মা‌র্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়াকে তত্ত্বাবধায়াক সরকার বিষয়ে বলানোর জন্য বিএনপি তাদের লবিস্টেদের মাধ্যমে মোটা অংকের টাকা অফার করার চেষ্টা চালিয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত তারা সফল হয়েছিলো কিনা জানা যায়নি।

এদিকে বাংলাদেশের ওপর আরোপিত মার্কিন ভিসানীতি প্রসঙ্গে উজরা জেয়া বলেন, ভিসা পলিসি হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য। অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রতিশ্রুতি আছে, সেই প্রতিশ্রুতি পূরণে সহায়তা করতে এ ভিসানীতি। উজরা বলেন, কোনো দলের প্রতি আমাদের কোনো পক্ষপাতিত্ব নেই। আমরা একটা নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই।

নয়াপল্টন সূত্রে জানা গেছে, উজরা জেয়ার এমন মন্তব্যের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর বাসায় গোপন বৈঠক ডেকেছেন মির্জা ফখরুল। সেই বৈঠকে অনলাইনে যুক্ত হওয়ার কথা রয়েছে লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours