ভারতীয় রাষ্ট্রদূতের বাসায় যাওয়ায় তোপের মুখে বিএনপির ৫ নেতা

1 min read

নিউজ ডেস্ক: ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার আমন্ত্রণে তার বাসায় নৈশভোজে যান বিএনপি ৫ নেতা। ওই ৫ নেতার ভারতীয় রাষ্ট্রদূতের বাসায় যাওয়াকে কেন্দ্র করে খোদ বিএনপিতেই চলছে নানা আলোচনা-সমালোচনা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় হাইকমিশনারের বারিধারার বাসভবনে যান দলের ওই নেতারা। এ ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার (১৭ মার্চ) বিকাল থেকে শুরু হয় গুঞ্জন।

জানা যায়, দলের শীর্ষ কয়েকজন নেতাকে বাদ দিয়েই নৈশভোজে গিয়েছিলেন বিএনপির নির্দিষ্ট ৫ নেতা। তারা হলেন- মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু ও শামা ওবায়েদ। নির্দিষ্ট এই ৫ নেতার অংশগ্রহণের পর বিষয়টি নিয়ে বিএনপির নেতাদের মধ্যে নানামুখী আলোচনা ও প্রশ্ন বিনিময় শুরু হয়েছে।

সূত্র বলছে, দীর্ঘদিন পর হঠাৎ করে প্রকাশ্যে বিএনপির ৫ নেতাকে নিয়ে নৈশভোজ আয়োজন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। পর্দার আড়ালে কয়েকজন নেতার সঙ্গে নিয়মিত বৈঠক, আলোচনা, ভোজ হলেও এবারের খবরটি প্রকাশ্যে আসায় বিএনপির মধ্যেও রহস্য তৈরি হয়েছে। শুধু তাই নয়, যে ৫ নেতা নৈশভোজে অংশ নিয়েছেন, তাদের কি হাইকমিশন থেকে আমন্ত্রণ জানানো হয়েছে, নাকি বিএনপির পক্ষ থেকে প্রতিনিধি দল হিসেবে তাদের পাঠানো হয়েছে তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

এদিকে বিএনপির দায়িত্বশীল একটি সূত্র বলছে, যদি বিএনপির পক্ষ থেকে প্রতিনিধি দল পাঠানো হয়ে থাকে তবে তালিকায় আরও কয়েকজনের নাম থাকার সুযোগ ছিল। আর যদি ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকেই ৫ জনকে আমন্ত্রণ করা হয়ে থাকে, তাহলে ‘এর পেছনে রাজনীতি আছে।’ যাদের নির্ধারণ করা হয়েছে তারাই তো দলের সব না। বাকিদেরও শক্ত অবস্থান ও অবদান আছে দলে। এ কারণে এ দাওয়াতকে ঘিরে ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে।

এদিকে দলটির স্থায়ী কমিটির একাধিক সদস্যের দাবি, ভারতীয় হাইকমিশনারের বাসভবনে যেসব নেতা অংশ নিয়েছেন, তাদের হাইকমিশনের পক্ষ থেকেই আমন্ত্রণ জানানো হয়। মূলত আমন্ত্রণ জানানো হয়েছিল ৬ জন নেতাকে। স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ছাড়া বাকি ৫ জন নেতা অংশগ্রহণ করেন নৈশভোজে। ইকবাল হাসান মাহমুদ গুরুত্বপূর্ণ একটি কাজে ব্যস্ত থাকায় যেতে পারেননি বলে দলের নির্ভরযোগ্য সূত্রে জানা যায়।

অংশগ্রহণকারী নেতারা নৈশভোজ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে শামা ওবায়েদ বলেন, হাইকমিশন থেকে আমাদের আমন্ত্রণ করা হয়েছিল, আমরা গিয়েছি। এর বেশি কোনও মন্তব্য করতে পারবো না। আমাদের নেতৃত্বে ছিলেন মহাসচিব সাহেব। ভেতরে কি আলাপ হয়েছে বলতে নিষেধ করা আছে। তাই এখন কিছু বলা সম্ভব না।

তবে বিএনপির সিনিয়র নেতারা একটু ক্ষুব্ধ এ বিষয়ে। তারা বাছাইকৃত ৫ জনের নিমন্ত্রণকে ভালোভাবে নিচ্ছে না। সেই সঙ্গে ভারত কেন ৫জনকে ডাকলো সেই বিষয় নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। ৫ নেতাকে নিয়ে ভারত কোনো পরিকল্পনা সাজাচ্ছে কীনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেক নেতা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours