যেভাবে পারভেজ মোশাররফের প্রতি দুর্বল হয়েছিলেন খালেদা জিয়া

0 min read

নিউজ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। দীর্ঘদিন ধরে অ্যামাইলয়েডসিস নামের এক বিরল রোগে ভুগে অবশেষে রবিবার (৫ ফেব্রুয়ারি) ৭৯ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন এই স্বৈরশাসক। পাকিস্তানের সাবেক এই রাষ্ট্রপতির সঙ্গে বেশ সখ্যতা ছিল বাংলাদেশের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার।

এখন কথা হলো কিভাবে তার প্রতি দূর্বল হয়েছিলেন খালেদা জিয়া? এই তথ্য খুঁজতে গিয়ে বেরিয়ে এসেছে এক বিশাল ইতিহাস। দেশের বর্ষীয়ন রাজনীতিবিদ, সাবেক স্পিকার ও বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার জানিয়েছেন, পারভেজ মোশাররফের ব্যক্তিত্ব দেখেই তার প্রতি দুর্বল হন খালেদা জিয়া। তাছাড়া মেজর জিয়ার সাথেও মোশাররফের অনেক মিল ছিল। এ কারণেই তিনি তাকে বাংলাদেশে এনেছিলেন এবং নিজেও পাকিস্তান সফরে গিয়েছিলেন।

জানা যায়, ২০০১ সালে ক্ষমতায় আসার পরের বছর ২০০২ সালেই বাংলাদেশ সফরে এসেছিলেন মোশাররফ। তখন থেকেই শুরু হয় সখ্যতা। আর ২০০৬ সালে পারভেজ মোশাররফের আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তান সফরে যান খালেদা। এর মাঝে ওআইসি সম্মেলনে গিয়ে পারভেজ মোশাররফের সঙ্গে একান্তে সাক্ষাৎও করেছিলেন। এসব ইতিহাস সবাই জানে।

এদিকে পারভেজ মোশাররফের মৃত্যুর খবর শুনেই ভয়ে চিৎকার করে উঠে জ্ঞান হারান বিএনপির সাজাপ্রাপ্ত চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। টানা কয়েক ঘণ্টা জ্ঞান ফেরেনি বেগম জিয়ার। মোশাররফ মারা গেলেন ৭৯ বছর বয়সে আর খালেদার বয়স চলছে ৭৭। দুজনের রোগও প্রায় একই। তাই বন্ধুর মৃত্যুতে নিজের মৃত্যুর গন্ধ পেয়েই হয়তো জ্ঞান হারিয়েছেন বলে মনে করছেন চিকিৎসকরা।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরিফকে হটিয়ে ১৯৯৯ সালে পাকিস্তানের ক্ষমতা দখল করেন পারভেজ মোশাররফ। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন। তিনি ২০০৮ সালে পদত্যাগে বাধ্য হন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours