পারভেজ মোশাররফের মৃত্যুর খবর শুনে জ্ঞান হারালেন খালেদা

1 min read

নিউজ ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন। রবিবার (৫ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

পাকিস্তানের সাবেক এই স্বৈরশাসক দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। অ্যামাইলয়েডসিস নামের এক বিরল রোগে ভুগে ৭৯ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন।

এদিকে পারভেজ মোশাররফের মৃত্যুর খবর শুনেই ভয় ও বিষাদে চিৎকার করে জ্ঞান হারান বিএনপির সাজাপ্রাপ্ত চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। টানা কয়েক ঘণ্টা জ্ঞান ফেরেনি বেগম জিয়ার। কেননা পারভেজ মোশাররফের সঙ্গে বিরাট সখ্যতা ছিল বেগম জিয়ার।

শুধু তাই নয়, মোশাররফ মারা গেলেন ৭৯ বছর বয়সে আর খালেদার বয়স চলছে ৭৭। দুজনের রোগও প্রায় একই। তাই বন্ধুর মৃত্যুতে নিজের মৃত্যুর গন্ধ পেয়েই হয়তো জ্ঞান হারিয়েছেন বলে মনে করছেন চিকিৎসকরা। তবে জ্ঞান ফিরলেও সুস্থ হননি তিনি। ভুলভাল বকছেন।

তাছাড়া বর্ষীয়ান রাজনীতিবিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ বিষয়ে বলেন, পারভেজ মোশররফের সঙ্গে জিয়াউর রহমানের অনেক মিল ছিল। যে কারণে ম্যাডাম পারভেজ মোশাররফের সঙ্গে সখ্যতা গড়ে তুলেছিলেন।

তিনি বলেন, জিয়া যেমন সেনাপ্রধান থেকে ক্ষমতা দখল করেছিলেন, মোশাররফও একইভাবে ক্ষমতা নেন। তাছাড়া দুজনই সুন্দরী স্ত্রী নিয়ে দেশে-বিদেশে ঘুরে বেড়ান। ২০০০ পরবর্তী সময় ছিলো তাদের জন্য সোনালি যুগ। ঘনিষ্ঠতা বেড়েছিলো তখনই। এ কারণে মোশাররফের প্রতি ম্যাডামের একটু মায়া আছে।

পুরোনো ইতিহাস টেনে এনে নজরুল ইসলাম বলেন, ২০০১ সালে ক্ষমতায় আসার পরের বছর ২০০২ সালেই বাংলাদেশ সফরে এসেছিলেন মোশাররফ। তখন থেকেই শুরু হয় সখ্যতা। আর ২০০৬ সালে পারভেজ মোশাররফের আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তান সফরে যান খালেদা। এর মাঝে ওআইসি সম্মেলনে গিয়ে পারভেজ মোশাররফের সঙ্গে একান্তে সাক্ষাৎও করেছিলেন। এসব ইতিহাস সবাই জানে। এ কারণে বন্ধুর মৃত্যুতে অসুস্থ ম্যাডাম আরও অসুস্থ হয়ে গেছেন।

প্রয়াত এই স্বৈরশাসক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরিফকে হটিয়ে ১৯৯৯ সালে পাকিস্তানের ক্ষমতা দখল করেন। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন। পরে ২০০৮ সালে তিনি পদত্যাগে বাধ্য হন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours