নেটওয়ার্কের বাইরে আমানউল্লাহ আমান

1 min read

নিউজ ডেস্ক : আমানউল্লাহ আমান ঢাকা মহানগর বিএনপির উত্তরের আহ্বায়ক এবং চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা তিনি। ‘১০ ডিসেম্বর’ এর উত্তেজনার নেপথ্যে মূল কারিগর তিনি। ‘আগামী ১০ ডিসেম্বরের পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের কথায় দেশ চলবে, অন্য কারো কথায় নয়।’- এমন বক্তব্য দিয়ে দলের নেতাকর্মীদের চাঙ্গা করেছিলেন তিনি। তবে ‘১০ ডিসেম্বরের পর দেশ চলবে খালেদা জিয়ার কথায়’- এই বক্তব্য নিয়ে আলোচনা-সমালোচনার রেশ এখনও কাটেনি। বিএনপি নেতারা মনে করছেন, আমানের ‘অপরিপক্ক’ এই বক্তব্যের মূল্য দিতে হয়েছে দলকে।

বিএনপির নেতারা বলছেন, আমানউল্লাহ আমানের এই বক্তব্যের পর ১০ ডিসেম্বর বিএনপির কর্মসূচি ঘিরে সরকার বিরোধী দলের ওপর চড়াও হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ সিনিয়র নেতাদের গ্রেফতার হন। ১০ ডিসেম্বর স্বাভাবিক কর্মসূচি পালন করা হবে-বিএনপির পক্ষ থেকে বারবার বলা হলেও সরকার সেটি বিশ্বাস করেনি। প্রশাসনের ধরপাকড়ে আন্দোলন স্তিমিত হয়।

এদিকে ১০ ডিসেম্বরের ঘটনার পর নিজেকে আড়াল করেছেন আমানউল্লাহ আমান। তিনি দলের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিলেও দলের নেতাকর্মীদের এড়িয়ে চলছেন বলে অভিযোগ উঠেছে। বিএনপির ঢাকা মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বলছেন, ১০ ডিসেম্বরের ঘটনা পর আমানের ব্যবহৃত মুঠোফোন নম্বরটি বন্ধ রয়েছে। যদিও তিনি ৭ ডিসেম্বর গ্রেফতার হয়েছিলেন এবং পরে জামিনে মুক্ত হয়েছেন কিন্তু গত প্রায় দেড় মাস ধরে তার ব্যবহৃত মুঠোফোন নম্বরটি বন্ধ রয়েছে বলে অভিযোগ নেতাকর্মীদের। আর এ কারণে আমানউল্লাহ আমানকে নিয়ে দলের মধ্যে সন্দেহের দোলাচালও বাড়ছে। তারা বলছেন, যার কথাকে কেন্দ্র করে সবাই গ্রেফতার হয়েছেন, তাকেই আবার কারাগারে নেওয়ার আগে ছেড়ে দেওয়া হয়। এতে সাধারণ নেতাকর্মীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

জানা গেছে, গত ১২ জানুয়ারি স্থায়ী কমিটির বৈঠকে দলের অভ্যন্তরীণ নানা সমস্যা, সন্দেহসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সেখানে আমানউল্লাহ আমানকে নিয়ে দীর্ঘ সময় আলোচনা হয়। বৈঠকে গুলশান কার্যালয়ে ১৫ সংগঠনের আত্মপ্রকাশ ও আন্দোলন নিয়ে ‘বিতর্কিত’ বক্তব্যের পেছনে তার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেন স্থায়ী কমিটির নেতারা। এছাড়া নয়াপল্টনে চার শতাধিক নেতা-কর্মী গ্রেফতার হলেও প্রথমেই আমানের জামিন নিয়ে সন্দেহ প্রকাশ করেন তারা।

+ There are no comments

Add yours