বাংলাদেশ-সৌদি যৌথ উদ্যোগে ইউরিয়া কারখানার সম্ভাব্যতা সমীক্ষা শেষ

0 min read

সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রী ইঞ্জিনিয়ার মোহাম্মদ আল ইব্রাহিমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রীর অফিসে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় তারা দুই দেশের মধ্যকার অংশীদারত্বের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সৌদি সহকারী মন্ত্রী জানান, বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। তারা এখন কারিগরি বিষয় নিয়ে কাজ করছেন এবং বাংলাদেশের কারিগরি দলের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে সৌদি সহকারী জ্বালানী মন্ত্রী বাংলাদেশকে তাদের জ্বালানি সহযোগিতার আগ্রহের কথা জানিয়ে বলেন, বাংলাদেশের পক্ষ থেকে বিলম্বিত অর্থপ্রদান পদ্ধতিতে অপরিশোধিত তেল কেনার যে প্রস্তাব দেওয়া হয়েছে তা সৌদি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। বৈঠকে তারা জেভি ডিএপি সার প্ল্যান্ট নিয়েও আলোচনা করেছেন।

একই দিনে উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের চিফ অব স্টাফ এবং বোর্ড অব ডিরেক্টর্সের সেক্রেটারি জেনারেল সাদ আল কোরডের সঙ্গেও তার অফিসে বৈঠক করেন।

তারা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহী ৮০টি সৌদি কোম্পানির তালিকা শেয়ার করেন এবং পিআইএফ তাদের কোম্পানির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নমূলক যাত্রায় যোগ দেবে বলে আগ্রহ প্রকাশ করে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours