দেশ নয়, নিজের স্থায়ী ঠিকানা লন্ডনে করতে চান তারেক

1 min read

নিউজ ডেস্ক: দেশের টাকা লুণ্ঠন করে আদালতের আদেশে দণ্ডিত হওয়া ফেরারি আসামী তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সম্ভব নয় বলে মনে করছেন বিএনপির একটি অংশ। যদিও অপর একটি অংশ বলছেন, দলের প্রয়োজনে তারেক রহমানের উচিত দেশে ফিরে আসা।

তারেক রহমানের প্রত্যাবর্তনের চেষ্টা নিয়ে স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, তারেক রহমান আমজনতা নন। যদিও তিনি অপরাধ করেছেন, তারপরও চাইলেই বিদেশ থেকে গলা ধরে নিয়ে এসে জেলখানায় নিক্ষেপ করা সম্ভব না। সরকারকে বুঝতে হবে যে, তারেক রহমান রাজনৈতিক আশ্রয়ে লন্ডনে আছেন। সেখানে তিনি অন্যান্যদের মতো সাহায্য-সহযোগিতা নিয়ে জীবনযাপন করেন না। লন্ডনে তারেক রহমান একজন সম্মানিত ব্যক্তির মতো সুযোগ-সুবিধা পান।

তিনি আরো বলেন, লন্ডনে তারেক রহমানের নিজস্ব পরিচিতি রয়েছে। তিনি রাজনৈতিক মামলার শিকার। তাই সহজে তাকে ফেরানো যাবে না। এছাড়া সেখানে তিনি লেখাপড়া করেছেন, ডিগ্রি নিয়েছেন। তার একটি প্রভাব রয়েছে। তারেক রহমানকে ফেরানোর স্বপ্ন অধরাই থেকে যাবে। এছাড়া তিনি তো এখনো সুস্থ নন। মাঝে মাঝে সুস্থ হলে একটু-আধটু রাজনীতি করেন আরকি।

তারেক রহমানের বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলটির সংস্কারপন্থী নেতা মাহবুবুর রহমান বলেন, আমি শুনেছি তারেক রহমান লন্ডনে ব্যবসার সঙ্গে জড়িত। তার বিপুল পরিমাণ বিনিয়োগ রয়েছে সেখানে। পাশাপাশি রাজনৈতিক আশ্রয়ের ব্যাপার তো আছেই। তাই তাকে ফিরিয়ে নিয়ে আসাটা সহজ নয়, যতক্ষণ পর্যন্ত তিনি স্বেচ্ছায় দেশে আসতে রাজি না হন। বিএনপির যে পরিস্থিতি হয়ে আছে এবং তার মাথায় যতগুলো দণ্ড রয়েছে, তাতে মনে হয় না তিনি এতটা সাহস করতে পারবেন!

মাহবুবুর রহমান আরো বলেন, বিএনপিকে বাঁচাতে হলে তারেক রহমানের দেশে ফেরার বিকল্প নেই। অন্তত বেগম জিয়াকে সাহস দিতে হলেও তার দেশে ফেরাটা জরুরি। বিএনপি যেহেতু কূটনীতিক এবং বিদেশিদের পরামর্শে চলে, সেক্ষেত্রে হয়তো তারেক এককভাবে সিদ্ধান্ত নিতে পারবেন না। তিনি ফিরলে হয়তো বিএনপি নতুন জীবন ফিরে পেতো।

+ There are no comments

Add yours