বিএনপি বাংলাদেশের বিষফোড়া

1 min read

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির জন্ম রাজনীতির কোনো স্বাভাবিক প্রক্রিয়ায় গঠিত হয়নি। প্রতিকূল পরিস্থিতিতে একটি রাজনৈতিক দলের জন্ম হয়। শাসকদের শোষণ, অত্যাচার, বঞ্চনার প্রতিবাদে জনগণের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ থেকেই একটি রাজনৈতিক দলের জন্ম হয়। আর বিএনপি দলটির জন্ম হয়েছে এক অরাজনৈতিক ব্যক্তির ক্ষমতাকে দীর্ঘায়িত করতে। সুমহান মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী, আওয়ামী লীগবিরোধী কট্টরপন্থি, উগ্র সাম্প্রদায়িক ও মৌলবাদীদের নিয়ে একটি প্ল্যাটফরম হলো বিএনপি।

রাজনৈতিক দল বিএনপি গঠনের পর পাকিস্তানের দি হেরাল্ড পত্রিকায় বলা হয়, ‘বিএনপির জন্ম ছিল পাকিস্তানি গোয়েন্দা সংস্থার নীল নকশার ফলশ্রুতি।… এই দলের জন্য যে দর্শন নির্ধারণ করা হয় তা হলো: আওয়ামী লীগের দুর্বল স্থানে আঘাত করা এবং জনগণের মধ্যে ভারতবিরোধী মনোভাব জাগ্রত করা।… নিন্দিত আওয়ামী লীগার, চরম বামপন্থী ও মুসলিম লীগারদের নিয়ে দলের জনবল বাড়ানো।’

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রধান বেনিফিশিয়ারি হলো জিয়াউর রহমান। খন্দকার মোশতাককে সামনে রেখে জিয়াউর রহমানই যে অন্যতম পরিকল্পনাকারী ছিলেন তা আজ প্রমাণিত সত্য। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি ছিলেন উপসেনাপ্রধান, অচিরেই ক্ষমতা দখল করে হয়ে যান সেনাপ্রধান। মার্শাল ল চালু করে রাজনীতিকে নিষিদ্ধ করে বিচারের নামে রাজনীতিবিদদের বন্দি ও ভিন্নমতের শত শত মুক্তিযোদ্ধা সামরিক অফিসারকে হত্যা করে ক্ষমতাকে করেন পাকাপোক্ত। একপর্যায়ে অস্ত্রের জোরে বিচারপতি সায়েমকে অস্থায়ী রাষ্ট্রপতির পদ থেকে সরিয়ে নিজেই রাষ্ট্রপতির পদ দখল করে নেন। জিয়াউর রহমানের ১৯৭৭ সালের ৩০ মে ‘হ্যাঁ না’ ভোট ছিল গণতন্ত্রকে হত্যা করার প্রথম পদক্ষেপ। নিজের পক্ষে প্রদত্ত ভোটের ৯৮.৯ শতাংশ ‘হ্যাঁ’ ভোট দেয়ার নজির গণতন্ত্রের নামে তামাশা। ভোটারবিহীন গণতন্ত্রের তিনিই প্রবর্তক।

জিয়াউর রহমানের পৃষ্ঠপোষকতায় প্রথমে বিচারপতি আব্দুস সাত্তারকে সমন্বয়ক করে ‘জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল’ বা ‘জাগদল’ নামে নতুন একটি রাজনৈতিক দল তৈরি করা হয়। কিন্তু জাগদল রাজনৈতিক দল হিসেবে জনগণের মধ্যে তেমন প্রভাব ফেলতে না পারায় ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান নিজেকে প্রধান করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করে। তখন জিয়া সেনাবাহিনীপ্রধান ছিলেন, রাজনৈতিক দল গঠন করে হয়ে গেলেন রাজনীতিবিদ। দেশের রাষ্ট্রপতি, সেনাপ্রধান আবার একটি রাজনৈতিক দলের নেতা। কী তুগলকি কাণ্ডকারখানা!

বিএনপি প্রতিষ্ঠার ৪৩ বছরের পরিক্রমায় জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়া ও তারেক রহমান দলের নেতৃত্ব দিয়েছে। তিনজনের মেয়াদ আলাদা হলেও দল পরিচালনার ক্ষেত্রে তাদের নীতি ও আদর্শ এক, অভিন্ন।

জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণ করে বাংলাদেশের মূল চরিত্রটাকেই ধ্বংস করে দেয়। আঘাত হানে মুক্তিযুদ্ধের চেতনার ওপর। জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে দালাল আইন করে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ট্রাইব্যুনাল গঠন করে বিচার শুরু করেছিলেন। কিন্তু জিয়া ক্ষমতার নাটাই হাতে নিয়েই দালাল আইন বাতিল করে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত ১১ হাজার বন্দিকে মুক্তি দেয়, যাদের মধ্যে ৭৫২ ছিল সাজাপ্রাপ্ত আসামি।

মুক্তিযুদ্ধের পর জামায়াতের রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। কিন্তু জিয়া বহুদলীয় গণতন্ত্রের আড়ালে জামায়াতে ইসলামীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিয়ে তাদেরকে রাজনীতি করার সুযোগ করে দেয়। জামায়াতসহ ধর্মভিত্তিক দলগুলো রাজনীতি করার সুযোগ পাওয়ার ফলে বেড়ে যায় সাম্প্রদায়িকতা। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকাণ্ডটি ছিল মানব সভ্যতার ইতিহাসে অন্যতম বর্বরোচিত ঘটনা। অথচ জিয়াউর রহমান হত্যাকারীদেরকে পুরস্কৃত করে বিদেশি দূতাবাসে চাকরি দিয়েছেন এবং বিচারের পথ চিরতরে বন্ধ করতে জারি করেন ইনডেমনিটি অধ্যাদেশ।

জিয়াউর রহমানের দেখানো পথেই যাত্রা শুরু করে খালেদা জিয়া। ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত দিবসে খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন শুরু করে। বাঙালি জাতি যখন বিনম্র শ্রদ্ধায় শোক পালন করে তখন বিএনপি খালেদা জিয়ার ভুয়া জন্মদিনের কেক কেটে উৎসব করে। যা একজন বাঙালি ও বাংলাদেশি হিসেবে কেউ এমন ঘৃণ্য কাজ করতে পারে না।

খালেদা জিয়া তার প্রয়াত স্বামী জিয়াউর রহমানের পদাঙ্ক অনুসরণ করে জনগণকে বুড়ো আঙুল দেখিয়ে ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারি এক ভোটারবিহীন নির্বাচন আয়োজন করেন। কোনো দল ওই সাজানো নির্বাচনে অংশ না নিলেও, কুমিল্লা-৬ আসন থেকে বঙ্গবন্ধুর খুনি ও ফ্রিডম পার্টির নেতা আবদুর রশিদকে জিতিয়ে এনে সংসদকে করেন অপবিত্র। যদিও সে সরকারের মেয়াদ ছিল মাত্র ১২ দিন। জনগণের চাপে সেদিনের সরকার পদত্যাগ করতে বাধ্য হয়।

বিএনপি ২০০১ সালে ষড়যন্ত্রের নির্বাচনে জয়ী হয়ে ’৭১-এর নরঘাতক নিজামী-মুজাহিদকে মন্ত্রী করে লাল সবুজের পতাকাকে করেছে কলঙ্কিত। ২০০২ সালে তারেক রহমান দলের সিনিয়র যুগ্ম-সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকেই মূলত বিএনপিতে তারেক যুগের সুচনা হয়। তিনি হাওয়া ভবন তৈরি করে ক্ষমতার একটি আলাদা বলয় সৃষ্টি করেন। তারেক গংদের হাতে চলতে থাকে দল ও সরকার। খালেদা জিয়া দলের নামস্বর্বস্ব প্রধান থাকলেও ক্ষমতার নিয়ন্ত্রণ থাকে তারেক রহমানের হাতে।

সরকারের সীমাহীন দুর্নীতি, লুটপাট, ক্ষমতার অপব্যবহারে বিপর্যস্ত হয় বাংলাদেশের চেহারা। রাষ্ট্রীয় মদতে দুর্নীতি, লুটপাট, কমিশন বাণিজ্য, অবাধে অস্ত্র ও মাদক ব্যবসার ব্যাপক প্রসার ঘটে। তারেক জিয়া ও বিএনপি সরকারের অপকর্ম আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের সুনাম ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়। সেসময় দুর্নীতিতে বাংলাদেশ টানা পাঁচবার হয়েছিল বিশ্ব চ্যাম্পিয়ন।

রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে তারেক রহমান এমন কোনো অপরাধ নেই যা তিনি করেননি। ২০০৪ সালের ১ এপ্রিল চাঞ্চল্যকরভাবে পুলিশের হাতে ধরা পড়ে দশ ট্রাক অস্ত্রের চালান। তারেক রহমানের নির্দেশে ও লুৎফুজ্জামান বাবরের প্রত্যক্ষ সহযোগিতায় এই বিপুল পরিমাণ অস্ত্র পার্শ্ববর্তী দেশ ভারতকে অস্থিতিশীল করতে বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীগোষ্ঠী উলফাকে সরবরাহ করার জন্য আনা হয়েছিল।

২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনাসহ পুরো আওয়ামী লীগ দলটিকে নিশ্চিহ্ন করার জন্য তারেক রহমানের পরিকল্পনায় সম্পূর্ণ রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে গ্রেনেড হামলা করা হয়। শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও বহু মানুষের হতাহতের ঘটনা ঘটে।

বাংলাদেশ জঙ্গিবাদের অভয়ারণ্যে পরিণত হয়। রাষ্ট্রীয় মদতে দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় তো রীতিমতো তালেবানি শাসন চালু হয়েছিল। জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ- জেএমবি এবং হরকাতুল জিহাদ ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী বোমা হামলা করে তাদের অস্তিত্বের জানান দেয়।

ক্ষমতার বাইরে থেকেও বিএনপি ধ্বংসাত্মক কাজ থেকে বের হয়ে আসেনি। ২০১৩-১৪ যুদ্ধাপরাধীদের বিচারকাজ বন্ধ করার দাবিতে জামায়াতে ইসলামীর সঙ্গে মিলে সারা দেশে একটি ভয়ংকর পরিস্থিতি তৈরি করেছিল। ২০১৪ সালের জাতীয় নির্বাচনকে বানচাল ও ২০১৫ সালে সরকারের বর্ষপূর্তিতে ব্যাপক ধ্বংসাত্মক কাজ করে বিএনপি-জামায়াত। বিএনপির আন্দোলন মানেই গাড়ি পোড়ানো, পেট্রল বোমা ছোড়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর সহিংস ও প্রাণঘাতী হামলা ও নিরপরাধ মানুষকে হত্যা করা।

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা ও তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাটকে একটি সংস্কৃতিতে পরিণত করেছে বিএনপি। আর এসব কর্মকাণ্ডের কারণে বিএনপি আজ দেশের মানুষের সমর্থন হারিয়ে ডুবন্ত জাহাজে পরিণত হয়েছে।

বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ড এমন পর্যায়ে পৌঁছেছে যে, সেটা শুধু বাংলাদেশই নয়, বিদেশি আদালতের রায়েও প্রতিষ্ঠা পেয়েছে। কানাডার ফেডারেল আদালতে (সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন-২০১৭, এফসি ৯৪) বলা হয়েছে যে, বিএনপি প্রকৃতপক্ষে একটি সন্ত্রাসী সংগঠন। তারা হচ্ছে এমন একটি দল যারা রাজনৈতিক উদ্দেশ্যপূরণে সশস্ত্র সংগ্রাম বা সহিংসতার পথ বেছে নেয়। হাতবোমা, পিস্তল ও অস্ত্র ব্যবহার করে নেতৃস্থানীয় এবং জনগণের ওপর হামলা চালায়। এমনকি অগ্নিসংযোগেরর মতোও ঘটনা ঘটায় দলটি।

তারপরও বাংলাদেশের রাজনীতিতে বিএনপির একটি নির্দিষ্ট সংখ্যক জনসমর্থন আছে সেটা অস্বীকার করার উপায় নেই। এটি বিএনপির কোনো নীতি-আদর্শ, নৈতিকতার জন্য হয়েছে- তেমনটি নয়। বাংলাদেশে আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধবিরোধী শক্তিরাই মূলত কারণে অকারণে বিএনপির সমর্থক। আমাদের ভুলে গেলে চলবে না, মুক্তিযুদ্ধের সময়ে যারা বিরোধিতা করেছিল, সেই গোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে বিএনপি।

বাংলাদেশের দুর্ভাগ্য বিএনপি নামক দলটি দীর্ঘ সময় এদেশের ক্ষমতায় ছিল, এখনও বিরোধী শক্তি হিসেবে আছে। বিএনপি ত্রিশ লাখ শহিদের রক্তে রঞ্জিত বাংলাদেশের অগ্রযাত্রাকে বার বার করেছে বাধাগ্রস্ত, মুক্তিযুদ্ধের চেতনাকে করেছে ভূলুণ্ঠিত। বিএনপি দলটি বাংলাদেশের রাজনীতির জন্য একটি বিষফোড়া। বাংলাদেশকে সঠিক গন্তব্যে পৌঁছানোর লক্ষ্যে দ্রুত এই বিষফোড়াকে এড়িয়ে যাওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

লেখক: সদস্য, সম্প্রীতি বাংলাদেশ ও সাবেক ছাত্রনেতা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours