ঢাবি হল শাখা ছাত্রদলের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

1 min read

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম হল (এসএম হল) শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। গঠিত কমিটির প্রতি ‘অনাস্থা’ জানিয়েছেন হল শাখা ছাত্রদলের ১৩ নেতা।

এ কমিটি গঠন প্রক্রিয়ায় ‘অনিয়ম ও হুমকির’ অভিযোগও তুলেছেন তারা। এ ঘটনার প্রতিকার ও ‘অগণতান্ত্রিক প্রক্রিয়ায়’ গঠিত কমিটি স্থগিত চেয়ে এরই মধ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর চিঠি দিয়েছেন ঐ নেতারা৷

তারেক রহমানকে দেওয়া চিঠিতে ছাত্রদলের ঐ ১৩ নেতা বলেন, সাধারণত হলের নেতা নির্বাচন করেন সংশ্লিষ্ট হলের নেতাকর্মীরা। কিন্তু এসএম হলের কমিটি গঠনে অগণতান্ত্রিক পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতারা নিজেদের ভোটার ঘোষণা করেন, যা সম্পূর্ণ অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারিতা। হল শাখা ছাত্রদলের কাউকেই এই ভোটের বিষয়ে কিছু জানানো হয়নি। এসএম হলের কমিটি আর না দেওয়ার হুমকি দিয়ে ভীতিকর পরিবেশ তৈরি করে এই ভোটপ্রক্রিয়া মেনে নিতে বাধ্য করা হয়। আমরা এই অন্যায়ের সুষ্ঠু প্রতিকার ও সমাধান চাই। অগণতান্ত্রিক প্রক্রিয়ায় গঠিত কমিটি স্থগিত করার মাধ্যমে সুষ্ঠু সমাধান আশা করছি।

ছাত্রদল সূত্রে জানা যায়, এসএম হল শাখার কমিটি গঠন করতে বৃহস্পতিবার নয়াপল্টনে ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে ছয় শীর্ষ পদপ্রত্যাশীকে নিয়ে বসেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জ্যেষ্ঠ সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম ও সদস্যসচিব আমানউল্লাহ আমান।

সেখানে একপর্যায়ে নিজেদের ভোটে এসএম হলের নেতৃত্ব নির্বাচনের সিদ্ধান্ত জানান শীর্ষ সাত নেতা। এর প্রতিবাদ জানিয়ে সেখান থেকে বেরিয়ে যান আমিনুর রহমান। তবে অন্য ছয় শীর্ষ নেতার ভোটে আবদুর রহিমকে সভাপতি ও তারিকুল ইসলামকে সাধারণ সম্পাদক করে এসএম হল শাখা ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়।

এ কমিটি ঘোষণার পর গত শুক্রবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর দেওয়া চিঠিতে এই কমিটি গঠন নিয়ে নানা অভিযোগ তোলেন এসএম হল শাখা ছাত্রদলের ১৩ নেতা। এ নেতারা হলেন- নাহিদুজ্জামান শিপন, নাছির উদ্দিন, রাজু আহম্মেদ, হাসান আবিদুর রেজা, আল-আমীন, কাওছার সরকার, সুলতান মো. সালাউদ্দিন সিদ্দিক, জুবায়ের আহমেদ, ইমন হোসেন, রেদোয়ান মাহেদী, সাকিব হোসেন, আফসার তারিক ও ইয়াসিন। তাদের মধ্যে প্রথম চারজন এসএম হল শাখা ছাত্রদলের শীর্ষ পদপ্রত্যাশী ছিলেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ২২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৩টি ছাত্র হলের ১২টিতে আংশিক কমিটি ঘোষণা করে ছাত্রদল। ছাত্রদলের কেন্দ্রীয় শীর্ষ পাঁচ নেতা ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদের মধ্যে ‘সমঝোতা’ না হওয়ায় তখন শুধু এসএম হলের কমিটি আটকে যায়। প্রায় দুই বছর পর গত বৃহস্পতিবার এসএম হল শাখার কমিটি ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours