র‌্যাব কর্তাদের ‘আইএসএস ওয়ার্ল্ড’ সেমিনারে যোগদান নিয়ে অপপ্রচার

1 min read

নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি, ডার্কনেট ও টেলিযোগাযোগে আড়ি পাতা সংক্রান্ত একটি সেমিনার ও প্রদর্শনীতে অংশ নিতে দুবাই যাচ্ছেন র‌্যাবের তিন কর্মকর্তাসহ সরকারি চার কর্মকর্তা। অথচ বিষয়টি নিয়ে অপপ্রচার চালাচ্ছে কুচক্রী মহল। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। তাদের উদ্দেশ্য, আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা।

খোঁজ নিয়ে জানা যায়, বিএনপি-জামায়াত পরিচালিত বিভিন্ন ফেসবুক পেইজ থেকে র‌্যাব কর্মকর্তাদের সম্মানহানি করে অপপ্রচার চালাচ্ছে স্বাধীনতাবিরোধী এই চক্রটি।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে দেশে-বিদেশে অপপ্রচারও শুরু করে এই চক্রটি। গুজব ছড়ায়, ইউরোপীয় ইউনিয়নও নিষেধাজ্ঞা দেবে, জাতিসংঘও নিষেধাজ্ঞা দেবে। অনুসন্ধানে বেরিয়ে আসে এসবের পেছনে কলকাঠি নেড়েছেন তারেক রহমান এবং তার সাইবার টিম। পরবর্তীতে বেরিয়ে আসে বিএনপি-জামায়াত যুক্তরাষ্ট্রের বিখ্যাত লবিস্ট ফার্মগুলোর পিছনে কোটি কোটি টাকা ঢেলে দেশবিরোধী এসব ষড়যন্ত্র করে।

এদিকে ২৮ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী সেমিনারটির শিরোনাম ‘আইএসএস ওয়ার্ল্ড, মিডল ইস্ট (দুবাই, ইউএই)-২০২২’। আইএসএস ওয়ার্ল্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী- দুবাইয়ের এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে ৫০টি প্রতিষ্ঠান।

সেমিনারে অংশ নেবেন র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. মশিউর রহমান জুয়েল, উপপরিচালক মেজর মো. ইয়াসির আরাফাত হোসেন, সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল মামুন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মো. আবদুল মতিন।

সরকারি আদেশে বলা হয়েছে, এ সফরের ব্যয় আয়োজকেরা বহন করবেন। সরকারের কোনো আর্থিক সংশ্লেষণ থাকছে না। কর্মকর্তারা দুবাইয়ে যাতায়াতের সময় দায়িত্বরত ছিলেন বলে গণ্য হবে। তারা অনুমোদিত সময়ের চেয়ে অতিরিক্ত সময় থাকবেন না।

আইএসএস ওয়ার্ল্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, তিন দিনব্যাপী সেমিনারের কর্মসূচিতে টেলিযোগাযোগে আড়ি পাতা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডার্কনেট নজরদারি এবং সাইবার জগতে ঝুঁকির বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। এসব আলোচনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার বিজ্ঞানবিষয়ক বিশেষজ্ঞরা বক্তৃতা দেবেন।

উল্লেখ্য, বেসরকারি প্রতিষ্ঠান টেলিস্ট্র্যাটেজিসের উদ্যোগে ১৪ বছর ধরে দুবাই, প্রাগ, ওয়াশিংটন, পানামা ও কুয়ালালামপুরে প্রশিক্ষণ ও প্রদর্শনী হয়ে আসছে। এসব সেমিনারে অংশগ্রহণকারীদের ৮০ ভাগই বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours