বারবার জনগণের নার্ভ বুঝতে ব্যর্থ হচ্ছে বিএনপি

1 min read

নিউজ ডেস্ক : ২০১৪ সালে হেরে যাবার ভয়ে নির্বাচনে অংশগ্রহণ না করার পর থেকে রাজনীতির গতিপথ হারিয়ে ফেলে বিএনপি। বেগম জিয়ার মুক্তির ব্যর্থতা, বিদেশ পলাতক নেতার ভুল নির্দেশনার কারণে ছন্নছাড়া হয়ে পড়েছে দলটি। এছাড়া যোগ্য ও মেধাবী নেতাদের অবমূল্যায়ন, জনগণের আস্থা অর্জনে ক্রমাগত ব্যর্থ হওয়ার কারণেও বিএনপি রাজনীতি থেকে ছিটকে পড়েছে বলে মনে করেন রাজনৈতিক বিজ্ঞজনরা।

তথ্য-উপাত্ত বলছে, বিএনপির মূল চালিকাশক্তি ছিলো ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং কেন্দ্রীয় মহানগরীয় কমিটি। কিন্তু যোগ্য, মেধাবী ও চৌকস নেতৃত্বের অভাবে বিএনপি’র সেই সংগঠনগুলো আজ প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ে আছে। নেই কোন সাংগঠনিক কার্যক্রম। যার কারণে মৃতপ্রায় অবস্থা দলটির। এছাড়া পদ-বাণিজ্য, অর্থের বিনিময়ে অযোগ্য নেতাদের বিভিন্ন নির্বাচনে মনোনয়ন দেয়ার কারণেও বিএনপি জনগণ থেকে ছিটকে পড়েছে। পাশাপাশি জাতীয় দুর্যোগে পলায়নপর নীতির কারণে দলটি জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলেও জানা গেছে। মোট কথায় জনগণের নার্ভ বুঝতে ব্যর্থ হওয়ার কারণে সামগ্রিকভাবে দলটিকে পর্যদুস্ত হতে হচ্ছে।

বিএনপি’র দলীয় সূত্র থেকে জানা যায়, নেতৃত্ব কোন্দলে বিপর্যস্ত হয়ে যুবদল কার্যকারিতা হারিয়েছে অনেক আগেই। ছাত্রদল ও স্বেচ্ছাসেবকদলেও নেই কোনো পরিবর্তন। যার কারণে বিএনপি কেবল রাজধানীকেন্দ্রিক রাজনৈতিক দলে পরিণত হয়েছে। এর জন্য অবশ্য হাইকমান্ডের অদূরদর্শিতাকে দায়ী মানেন দলটির পোড় খাওয়া নেতারা। তাদের মতে, উপযুক্ত নেতা নির্বাচনে বারবার ব্যর্থ হওয়ার কারণে রাজধানীর বাইরে দলটির কার্যক্রম প্রায় স্থবির হয়ে পড়েছে।

তথ্যসূত্র বলছে, আন্দোলন-সংগ্রামে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঢাকা মহানগর কেন্দ্রীয় কমিটি। যার ব্যর্থতার অভিযোগ এনে প্রথমে সাদেক হোসেন খোকাকে সরিয়ে মির্জা আব্বাস ও হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে কমিটিতে আনা হয়। তবে তারাও কার্যকর কিছুই দেখাতে পারেনি। এরপর ঢাকাকে দুই ভাগ করে নতুন কমিটি ঘোষণা করা হলেও ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয় নতুন নেতৃত্ব।

এছাড়া দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় হতাশ হয়ে পড়েছে দলটির নেতাকর্মীরা। এর সঙ্গে যুক্ত হয়েছে কেন্দ্রীয় কমিটিতেও অনেক পথ ফাঁকা। ফলে নেতৃত্ব সংকটে অঙ্গসংগঠনগুলো দীর্ঘদিন ধরে একই নেতৃত্বে ঘুরপাক খাচ্ছে।

বিএনপিপন্থী কয়েকজন রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াতের সঙ্গে বিএনপির সখ্য কমাতে হবে। যুদ্ধাপরাধীদের সঙ্গে জোট করায় রাজনৈতিকভাবে অনেকটা পিছিয়ে পড়েছে বিএনপি। যেকোনো চ্যালেঞ্জের সময় প্রতিপক্ষরা বারবার জামায়াতকে সামনে এনে বিএনপিকে চাপের মুখে রাখে। জনগণের বড় একটি অংশ বিএনপির এ কৌশলকে পছন্দ করে না। তাই এখন সময় এসেছে দলটিকে সিদ্ধান্ত নেয়ার। স্বাধীনতাবিরোধী শক্তিকে ত্যাগ করে দলটিকে আপন শক্তিতে বলীয়ান হতে হবে। তাহলে দেশের সুশীল সমাজসহ বড় একটি অংশের সমর্থন পাবে।

+ There are no comments

Add yours