সাদামাটা কর্মসূচিতে বিএনপির লোকদেখানো প্রতিষ্ঠাবার্ষিকী পালন

0 min read

নিউজ ডেস্ক: গত বুধবার ছিল বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠাবার্ষিকী পালনে এর আগে কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি থাকলেও এবারের চিত্র ছিল একেবারেই ভিন্ন। সাদামাটা কিছু কর্মসূচির মধ্য দিয়েই প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা সেরেছে দলটি।

নেতাকর্মী ও সমর্থকদের অভিমত, প্রায় এক যুগ ধরে বিএনপির দলীয় কোনো অনুষ্ঠান আমাদের চোখে পড়ছে না। তারা এখন অস্তিত্ব সংকটে ভুগছে। এক সময় রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দলটি রাজনীতি থেকে দিন দিন বিলীন হয়ে যাচ্ছে।

বিএনপির দফতর সূত্রে জানা যায়, ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ সেপ্টেম্বর বুধবার সকাল ৬টায় বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমানের কবরে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন।

পরে বেলা ১১টা ৩০ মিনিটে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতারা জিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, হতাশা ও রাজনীতি বিমুখতা ভর করেছে বিএনপির নেতাকর্মীদের ওপরে। শীর্ষ নেতাদের বিতর্কিত নানা কর্মকাণ্ডের ফলে জনপ্রিয়তা হারিয়ে দলটি গণতান্ত্রিক চর্চা থেকে অনেকটাই দূরে সরে গেছে। ফলে কর্মী শূন্যতায় দিন দিন বিলীন হয়ে যাচ্ছে দলটি।

তারা আরো বলেন, মাঠের রাজনীতি থেকে দীর্ঘদিন ধরেই দূরে রয়েছে বিএনপি। সেই ধারাবাহিকতায় প্রতিষ্ঠাবার্ষিকীতে সাদামাটা কর্মসূচির মধ্য দিয়ে এটাই প্রমাণিত হয়েছে, বিএনপির রাজনীতি এখন শুধুই লোকদেখানো আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours