কাগুজে দলে পরিণত হয়েছে বিএনপি!

0 min read

ডেস্ক রিপোর্ট: গত কিছুদিন ধরে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি ঘোষণা করছে বিএনপি। কয়েকদিন আগেই ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ বিএনপির কমিটি ঘোষণার পর সোমবার রাতে ঢাকা মহানগর ছাত্রদলের চারটি শাখার আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে দলটি। এদিকে একের পর এক কমিটি ঘোষণা করলেও মাঠে কোন কার্যক্রম নেই দলটির। প্রশ্ন উঠেছে, এত কমিটি ঘোষণার কারণ কি? রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ না নিয়ে এসব কমিটির নেতাকর্মীরা কি করছেন?

সূত্র জানায়, ঢাকায় এবং দেশের বিভিন্ন জেলায় বিএনপির সব কমিটিই দীর্ঘদিন আগে গঠন করা। এসব কমিটির নেতারা কার্যকর আন্দোলন গড়ে তুলতে পারেননি। ফলে এক যুগের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে রয়েছে দলটি। দলের অনেক নেতা কমিটির বদলিয়ে কিছু করা যায় কি না সে চেষ্টা করার পরামর্শ দিয়েছেন দলের হাই কমান্ডকে। কিন্তু যেসব কমিটি ঘোষণা করা হচ্ছে, তাতে ত্যাগী অনেক নেতা বাদ পড়ায় বরং সংকট আরও ঘনীভূত হচ্ছে। দলের মধ্যে আলোচনা আছে, টাকার বিনিময়ে এসব কমিটি করায় আসল উদ্দেশ্য পূরণ হবে না। স্বয়ং বিএনপির নেতাকর্মীরাই এসব কমিটির প্রকাশ্য সমালোচনা করছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমরা অনেক দিন আন্দোলনে নেই। দলের মধ্যে জং ধরেছে। তাই নতুন উদ্যমী নেতাদের নেতৃত্বে নিয়ে আসা জরুরী। কেন্দ্রীয় নেতা হিসেবে আমি হাই কমান্ডকে সেই পরামর্শ দিয়েছি। কিন্তু অনেক কমিটিতে দেখা যাচ্ছে, ত্যাগী ও যোগ্য নেতারা বাদ পড়ছেন, এটা দুঃখজনক। টাকার বিনিময়ে কমিটি করার কথাও শুনছি। এসব সত্য হলে দলের ভালো করতে যেয়ে আরও বিপদ বাড়বে।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ বলেন, বিএনপির নিয়ে আর কি বলব! দলটি মাটিতে মিশে যাচ্ছে। লন্ডন থেকে ওহী আসে, তারপর দেশে তার অনুসারীরা অনলাইনে দুই এক কথা বলে। তারেকের মত অযোগ্য ব্যক্তির হাতে দল থাকলে যা হওয়ার তাই হচ্ছে। শুধু ঘোষণায় সীমাবদ্ধ দলটির কার্যক্রম, মাঠে কোন একশন নাই। অথচ একটা দল মাঠে না থাকলে সেটিকে আর রাজনৈতিক দল বলা যায় না। বিএনপি আসলে কাগুজে দলে পরিণত হয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours