বিএনপির ‌‘কথিত স্বাধীনতার ঘোষক’ আসলে ছিলেন একজন পাকিস্তানি গুপ্তচর (প্রমাণসহ)

1 min read

নিউজ ডেস্ক: ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেনা ক্যু’র মাধ্যমে জাতির পিতাকে সপরিবারে (দুইজন ব্যতীত) নির্মমভাবে হত্যার মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা দখলকারী জিয়াউর রহমান ছিলেন মূলত একজন পাকিস্তানি গুপ্তচর। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের হয়ে কাজ করেছেন তিনি। যার প্রমাণ মেলে জিয়াকে পাঠানো পাকিস্তানি জেনারেল টিক্কার অনুসারী কর্নেল বেগের চিঠি থেকে।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ছিলেন একজন পাকিস্তানি এজেন্ট। অথচ সবকিছু জেনেশুনেও দলটির নেতাকর্মীরা কথায় কথায় জিয়াকে স্বাধীনতার ঘোষক বলে। মুখে ফ্যানা তোলা সেসব জিয়ার সৈনিকদের জন্য এই প্রতিবেদনে তথ্য প্রমাণসহ উল্লেখ করা হয়েছে- জিয়া মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করলেও কাজ করেছেন পাকিস্তানের হয়ে। বাংলাদেশের হয়ে কেবল দেশপ্রেমিক সেজেছিলেন তিনি। মিশন ছিল বঙ্গবন্ধুর আস্থাভাজন হয়ে তাকে হত্যা করা।

জিয়ার গুপ্তচরবৃত্তির প্রমাণ:
জেড ব্রিগেড কমান্ডার মেজর জিয়ার কাছে লেখা পাকিস্তান সেনাবাহিনীতে কর্তব্যরত কসাই টিক্কা খানের অন্যতম বিশ্বস্ত অনুসারী কর্নেল বেগের একটি চিঠি। যার প্রেক্ষিতে তৎকালীন নানা ঘটনা ও প্রাসঙ্গিক পরিস্থিতির যৌক্তিক বিশ্লেষণে সামনে আসছে ভয়াবহ তথ্য।

যা বলা হয়েছিল চিঠিতে:
Major Ziaur Rahman, Pak Army, Dacca
We all happy with your job. We must say good job. you will get new job soon.
Don’t worrie about your family. Your wife and kids are fine
you have to be more carefull about major Jalil.
Col. Baig Pak Army
May 29. 1971

(মেজর জিয়াউর রহমান, পাক আর্মি, ঢাকা
তোমার কাজে আমরা সবাই খুশী। আমাদের অবশ্যই বলতে হবে তুমি ভালো কাজ করেছ। খুব শিগগিরই তুমি নতুন কাজ পাবে।
তোমার পরিবার নিয়ে উদ্বিগ্ন হয়ো না। তোমার স্ত্রী ও বাচ্চারা ভালো আছে। তোমাকে মেজর জলিল সম্পর্কে আরো সতর্ক থাকতে হবে।
কর্ণেল বেগ, পাক আর্মি
মে ২৯, ১৯৭১)

সেই চিঠি থেকে জানা যায়, দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা নয়, বরং পাকিস্তান ইন্টেলিজেন্সের কুখ্যাত গুপ্তচর হিসেবে মিশনে এসেছিলেন জিয়া। যার লক্ষ্য ছিল, বঙ্গবন্ধুর আস্থাভাজন হিসেবে প্রতিষ্ঠিত হওয়া এবং একান্তই যদি পাকিস্তান যুদ্ধ হেরে যায় সেক্ষেত্রে স্বাধীন বাংলাদেশে যেন সমৃদ্ধির সূর্যোদয় না হয় তা নিশ্চিত করতে বাঙালির নিউক্লিয়াস খ্যাত বঙ্গবন্ধুকে নিস্তব্ধ করে দেয়া!

পরে অবশ্য জেনারেল টিক্কার অনুসারী কর্নেল বেগ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমকে নিশ্চিত করেছিলেন, ১৯৭১ সালে পূর্ব-পাকিস্তানের সামরিক গুপ্তচর হিসেবে মেজর জিয়াউর রহমানকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছিল।

পাকিস্তানের চৌকস সামরিক কর্মকর্তা কর্নেল বেগ-এর ভাষ্যমতে, গোপন তথ্য ফাঁস হয়ে যাবার ভয়ে যুদ্ধ শুরু হবার প্রথম ২-৩ দিনের মধ্যেই অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডার আব্দুর রশিদ জানজুয়াসহ গুপ্তচরবৃত্তির বিষয়টি জানে এমন কয়েকজন বাঙালি সামরিক অফিসারকে হত্যা করেছিল মেজর জিয়াউর রহমান।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours