দ্বিতীয় দিনে ৩৩ হাসপাতালে বিশেষ মশকনিধন কার্যক্রম

1 min read

নিউজ ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন কোভিড ও নন-কোভিড হাসপাতালগুলোতে অবস্থানরত রোগী, চিকিৎসক, নার্স ও চিকিৎসাসেবায় নিয়োজিত অন্যান্য স্বাস্থ্যকর্মী যাতে ডেঙ্গু রোগে আক্রান্ত না হন, সে লক্ষ্যে সপ্তাহব্যাপী বিশেষ মশকনিধন কার্যক্রম শুরু করেছে ডিএনসিসি। শনিবার এ কার্যক্রম শুরু হয়। রোববার দ্বিতীয় দিন সন্ধ্যা পর্যন্ত ঢাকা উত্তরের মোট ৩৩টি হাসপাতালে মশকনিধন কার্যক্রম পরিচালিত হয়েছে।

হাসপাতালগুলোর মধ্যে রয়েছে- উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতাল, নসট্রাম হাসপাতাল, ল্যাব এইড হাসপাতাল উত্তরা, নগর মাতৃসদন, আইচি হাসপাতাল, মিরপুর অঞ্চল-২ এর কিংস্টোন হাসপাতাল, দি মার্কস হাসপাতাল, ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতাল, বিজিএমইএ হাসপাতাল, আধুনিক হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল, রাড্ডা এমসিএইচ-এফপি সেন্টার মিরপুর-১০, আল শাফি হাসপাতাল, রাবেয়া ম্যাটারনিটি ক্লিনিক, রহিমা ম্যাটারনিটি হাসপাতাল, রাড্ডা ক্লিনিক বাউনিয়া বাঁধ, বাপসা ক্লিনিক, মুক্তি ওয়েলফেয়ার ক্লিনিক, মহাখালী অঞ্চল-৩ এর ইউনাইটেড হাসপাতাল, লেকভিউ ক্লিনিক, সাহাবুদ্দীন মেডিকেল কলেজ হাসপাতাল, শিকদার মেডিকেল কলেজ হাসপাতাল, ল্যাব এইড হাসপাতাল, প্রেসক্রিপশন পয়েন্ট বনানী, বনানী ক্লিনিক, প্রাভা হেলথ, বারিধারা জেনারেল হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল বারিধারা, মিরপুর অঞ্চল-৪ এর বিএভিএস হাসপাতাল মিরপুর-২, এবং কারওয়ান বাজার অঞ্চল-৫ এর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, নিউরোসায়েন্স হাসপাতাল, মোহাম্মাদপুর ফার্টিলিটি সেন্টার, এশিয়ান কার্ডিয়াক অ্যান্ড জেনারেল হাসপাতাল।

হাসপাতাল এলাকায় চলমান মশকনিধন কার্যক্রম নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন বলেন, হাসপাতালে সাধারণত রোগীর চাপ বেশি থাকলে বা রোগীর স্বজনরা রাতে হাসপাতালে অবস্থান করলে বেশিরভাগ সময় পর্যাপ্ত মশারি থাকে না বা মশারি টানানোর ব্যবস্থা থাকে না। সেখানে কোনো একজন ডেঙ্গু রোগে আক্রান্ত হলে দ্রুতই সেখানে সেবাদানকারী ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্য রোগীসহ আরও অনেকের সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে। তাই হাসপাতাল এলাকায় এডিস মশার বিস্তার রোধে আগামী এক সপ্তাহ হাসপাতাল এবং এর আশপাশের এলাকায় বিশেষ মশকনিধন কার্যক্রম পরিচালনা করা হবে।

জানা গেছে, দুই দিনে মোট ৫৮টি হাসপাতালে এই বিশেষ কার্যক্রম পরিচালনা করা হলো। সপ্তাহব্যাপী প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও অ্যাডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হবে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours