টেকনাফে ৩০ দিনে ৫৩ কোটি টাকার মাদক জব্দ

1 min read

নিউজ ডেস্ক: মাদক নির্মূলে সরকারের জিরো টলারেন্স নীতি অনুসরণের পরেও এই পর্যন্ত কক্সবাজার জেলাব্যাপী কথিত ‘বন্দুকযুদ্ধে’ নারী ও পুরুষসহ অন্তত শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন।

মৃত্যুর মিছিল দীর্ঘ হওয়ার পরেও গেল জুন মাসে টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়ন ৫২ কোটি ৮৬ লাখ ৬১ হাজার ৭শ টাকার মাদক ও বিভিন্ন প্রকার চোরাই পণ্য জব্দ করেছে। এই সংক্রান্ত ঘটনায় ২৫টি মামলায় ৫ জনকে আটক করা হয় নিহত হয়েছে ৩ ব্যক্তি।

২ বিজিবি অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল ফয়সল হাসান খান জানান, উপজেলার বিভিন্ন এলাকায় স্থল ও নৌ পথে সীমান্ত ফাঁড়ি ও চেক পোস্টে অভিযান চালিয়ে বিজিবি। ওই অভিযানে গত জুন মাসে ৫২ কোটি ৮৬ লাখ ১৬ হাজার ৭শ টাকা মূল্যের ১৭ লাখ ৫৭ হাজার ৩৮৯ পিস ইয়াবা আটক করে। তন্মধ্যে মালিকবিহীন ১৬ লাখ তিন হাজার ২৬৯ পিস ও মালিকসহ এক লাখ ৫৪ হাজার ১২০ পিস। এ ঘটনায় ১৩টি মামলায় তিনজন আটক ও ‘বন্দুকযুদ্ধে’ তিনজন নিহত হয়েছে।

অপর দিকে, ২৪ হাজার টাকা মূল্যমানের ৬০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় একটি মামলায় একজনকে আটক করা হয়েছে।

এছাড়া ১৩ লাখ ৯০ হাজার ৬শ টাকা মূল্যের আমদানি নিষিদ্ধ বিভিন্ন চোরাই পণ্য জব্দ করা হয়েছে। এই ঘটনায় ১০টি নিয়মিত মামলা দায়ের করা হয়।

এছাড়া আরও ৩০ হাজার ৪শ টাকা মূল্যের মালিক বিহীন একটি ও মালিকসহ চারটি দেশীয় তৈরি অস্ত্র ও ১০টি কার্তুজ উদ্ধার করা হয়। এ ঘটনায় একটি মামলায় এক ব্যক্তিকে আটক করা হয়।

এ দিকে সীমান্তে মাদক নিয়ন্ত্রণে যত কড়াকড়ি বাড়ছে তত মাদক আমদানি পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে। সীমান্ত এলাকার লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, শুরুর দিকে মাদক নির্মূলে রাষ্ট্রের ক্রস ফায়ারের সিদ্ধান্তে সীমান্তবাসী কিছুটা আশার আলো দেখলেও সম্প্রতি সময়ে সীমান্তে ফের বড় বড় মাদকের চালান আমদানির ঘটনায় তাদের মধ্যে চরম উদ্বেগ দেখা দিয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours