জাতীয় জন্ম নিবন্ধন দিবস আজ

1 min read

নিউজ ডেস্ক: আজ ৩রা জুলাই। জাতীয় জন্ম নিবন্ধন দিবস। প্রতি বছরের মতো এবারো স্থানীয় সরকার বিভাগ এবং ইউনিসেফ বাংলাদেশ এর উদ্যোগে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হবে। এবারের প্রতিপাদ্য হলো জন্ম একবার নিবন্ধনও একবার। জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তারা বাণী দিয়েছেন।

দিনটি উপলক্ষ্যে আজ নানা কর্মসূচি পালন করা হবে- এর মধ্যে বিকাল ৩টায় বিয়াম অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদসহ দেশব্যাপী সব জেলা উপজেলা সদরে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করছে। এছাড়া জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে স্যুভেনির প্রকাশ পোস্টার ছাপানো হয়। একইসাথে স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফ- বাংলাদেশের উদ্যোগে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র, বিজ্ঞাপন প্রকাশ এবং বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৮৭৩ সালে ২রা জুলাই বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারি করেন। এরপর ২০০১ -২০০৬ সলে ইউনিসেফ- বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুন করে শুরু হয়।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশে ও প্রবাসে প্রায় ১১ কোটি ১৭ লাখ জন্ম তথ্য অনলাইনভুক্ত হয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours