বৃষ্টি থাকবে আগামী চারদিন

0 min read

নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন ভারতের উত্তর উড়িষ্যা ও এর সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ আশরাফ উদ্দিন মঙ্গলবার (২ জুলাই) বলেন, লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঢাকাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আগামী ৩, ৪, ৫ এবং ৬ জুলাই ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে। অধিদপ্তরের ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় আজকে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা রয়েছে।’

এর আগে সোমবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার এক পূর্বাভাসে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশে বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলীয় এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করছে।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের বিরাজ করছে।

এর ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours